ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ঘুম থেকে উঠে ভুলেও যে কাজগুলো করবেন না

প্রকাশিত: ০৮:২২, ১৮ জুন ২০২০

ঘুম থেকে উঠে ভুলেও যে কাজগুলো করবেন না

সকালে ঘুম থেকে উঠে আমরা যেসব কাজ করি তার মধ্যে বেশ কিছুই সঠিক নয়। যার প্রভাব আমাদের পুরো দিনটার উপরই পড়ে। কিন্তু একটু সতর্ক থাকলেই এগুলো ঠিকভাবে করা সম্ভব। আর কাজগুলো ঠিকভাবে করতে পারলেই একটা সুন্দর দিনের সূচনা করা যায়। তাই চলুন জেনে নেই, সেই সব অভ্যাস সম্পর্কে যেগুলো সকালে উঠে করা মোটেও ঠিক নয়।

বাথরুমে যাওয়া

সকালে ঘুম থেকে উঠেই অনেকে বাথরুমে চলে যায়। কিন্তু এটা মোটেও ঠিক নয়। ঘুম থেকে উঠে সরাসরি বাথরুমে না গিয়ে আগে কিছুক্ষণ নিজেকে প্রস্তুত করার জন্য সময় নিন। এরপর বাথরুমে যান।

ধূমপান করা

অনেকেই সকালে ঘুম থেকে উঠেই সকালে খালি পেতে সিগারেট ধরিয়ে দেয়। কিন্তু এতে করে শরীরের অনেক ক্ষতি হয়। তাই চিকিৎসকরা সকালে খালি পেতে সিগারেট ধরাতে নিষেধ করে থাকেন।

তাড়াহুড়া করা

ঘুম থেকে খুব তাড়াহুড়া করে উঠে অনেকেই অফিসের জন্য প্রস্তুত হয়ে বাসা থেকে বের হয়ে যান। কিন্তু বিশেষজ্ঞরা এটাকে ভালো অভ্যাস বলে না। তাদের মতে সকালে ঘুম থেকে উঠে নিজেকে কম করে ১৫/২০ মিনিট সময় দেওয়া উচিত। কারণ ঘুমের সময় পুরো শরীর রেস্টে থাকে। এইজন্য শরীরকে প্রস্তুত করার জন্য এই সময়টুকু দেওয়া প্রয়োজন।

মোবাইল ব্যবহার

আমাদের মধ্যে অনেকেই সকালে ঘুম থেকে উঠেই মোবাইল স্ক্রল করতে শুরু করেন। কিন্তু চিকিৎসকরা এতে স্বাস্থ্য ঝুঁকি রয়েছে বলে জানান। তাদের মতে ইলেকট্রনিক্স ডিভাইসে এমনিতেই রেডিয়েশন থাকে। আর সকালে ঘুম থেকে উঠে মোবাইল ব্যবহার করা শুরু করলে, এতে করে ক্ষতির সম্ভাবনা আর বেড়ে যায়।

কফি নয়

আমাদের শরীরের কর্টিসল নামের এক ধরনের হরমোনের উৎপাদন হয় দেখেই আমরা ঘুম থেকে উঠতে পরি। কিন্তু কফি এই কর্টিসল উৎপাদনে বাধার সৃষ্টি করে। এর ফলে একটা সময় দেখা যায় ক্যাফেইলের প্রতি শরীর আরো বেশি আসক্ত হয়ে পড়ে এবং শরীর স্বাভাবিকভাবে কর্টিসল তৈরি করতে পারে না। তাই অন্তত সকাল দশটার আগে মোটেও কফি নয়।

তন্দ্রাচ্ছন্ন ভাব

অনেকেই সকালে ঘুম থেকে উঠে খানিকক্ষণ ঝিমান। কিন্তু এর ফলে আপনার মস্তিস্ক পুনরায় সেই ঘুমের সাইকেলে নিয়ে যায়। ফলে আপনার গভীর ঘুমের অনেকটাই প্রভাব চলে আসে শরীরে। আর এজন্য আপনি সারাদিন টালমাটাল বোধ করবেন। তাই অ্যালার্ম শোনার সঙ্গে সঙ্গে যত কষ্টই হোক ঘুম থেকে উঠে পড়ুন।

বিছানায় কাটানো

সকালটা বিছানায় গড়াগড়ি করতে পছন্দ করেন অনেকেই। ঘুম থেকে উঠলে একটু ব্যায়ামের অভ্যাস কিন্তু খারাপ না। এতে শরীরও খুব ভালো থাকে। পাশাপাশি, দ্রুত ফ্যাটও কমে।

গাজীপুর কথা