ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ঘাড়-কোমরে ব্যথা? জেনে নিন সমাধান!

প্রকাশিত: ০৯:২২, ২১ মে ২০২০

ঘাড়-কোমরে ব্যথা? জেনে নিন সমাধান!

ঘরে বসে কাজ বেশ আরামদায়ক হলেও কিছু জটিলতা কিন্তু রয়েছে। এখন আগের মতো হাঁটাহাঁটি হচ্ছে না, সিঁড়ি ব্যবহারও হচ্ছে কম। এর প্রভাব পড়ছে শরীরের প্রতিটি পেশীতে। দিনের পর দিন ঘরে থেকে তাই বাড়ছে ঘাড় ও কোমর ব্যথার মতো অসুস্থতা। 

ভারতীয় অস্থিরোগ বিশেষজ্ঞ কুণাল সেনগুপ্ত বলেন, ‘নির্দিষ্ট দূরত্বে কম্পিউটার রেখে সঠিক চেয়ারে ঘাড় সোজা রেখে কাজ করা জরুরি। কিন্তু ঘরে থেকে আমরা বেশিরভাগই এমনভাবে কাজ করছি যে শরীরের প্রতিটি পেশী ভুলভাবে থেকে যাচ্ছে বেশ খানিকটা সময়। তার উপর দিনের পর দিন গায়ে লাগছে না রোদ। ফলে ভিটামিন ডি কমছে। ব্যথা বাড়তে পারে সেই কারণেও।’

করণীয় :

* অফিসে যেমন চেয়ার টেবিলে বসে কাজ করতেন, এখনও সেভাবে করুন। মাঝেমধ্যে বিছানা বা সোফায় বসে কাজ করলেও খেয়াল রাখুন ঘাড় ও কোমর যেন সোজা থাকে।

* চেয়ার টেবিলের উচ্চতা এমন রাখুন যেন ঘাড় সোজা রেখে কাজ করা যায়।

* সাধারণ চেয়ারে বসে কাজ করলে কুশন ব্যবহার করুন কোমরের কাছে।

* কম্পিউটারে ঘণ্টা খানেক কাজ করার পর মিনিট দশেক চোখের কাজ বন্ধ রাখুন। একটু হাঁটাহাঁটি করতে পারেন। অথবা চোখ বন্ধ করে শুয়ে থাকুন।

* দিনে অন্তত একবার কিছুক্ষণের জন্য ব্যায়াম করুন। জোরে জোরে হাঁটুন দশ থেকে ১৫ মিনিট।

* রোটেশনাল নেক এক্সারসাইজ করুন। প্রথমে সোজা দাঁড়িয়ে বা বসে ঘাড় পেছনে নিয়ে ছাদের দিকে তাকান। এরপর ঘাড় ঝুঁকিয়ে তাকান মেঝের দিকে। পর্যায়ক্রমে ডান দিকে ও বাঁ দিকে তাকাবেন। এই ব্যায়াম ঘাড়কে সচল রাখে।

* স্ট্যাটিক নেক এক্সারসাইজ করতে পারেন। বাম হাত দিয়ে মাথা ডানদিকে ঠেলুন, মাথা সোজা থাকবে। এবার ডান হাতের চাপে মাথাকে বাম দিকে ঠেলার চেষ্টা করুন। এক্ষেত্রেও মাথা সোজা থাকবে। মাথার পেছনে দুই হাত জড়ো করে মাথা সামনে ঠেলুন। মাথা সোজা থাকে যেন। কপালে দুই হাত রেখে মাথা পিছনে ঠেলবেন।

* কাজের মাঝে উঠে আড়মোড়া ভাঙার মতো করবেন।

* ভিটামিন ডি সমৃদ্ধ খাবার রাখুন খাদ্য তালিকায়। ডিম, দুধ, দই খাওয়ার চেষ্টা করুন নিয়মিত। পানি পান করবেন পর্যাপ্ত।

গাজীপুর কথা