ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গ্লোবাল আর্ট প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি মুস্তাইন

প্রকাশিত: ০৪:০৫, ২৮ অক্টোবর ২০২০

গ্লোবাল আর্ট প্রতিযোগিতায় বিজয়ী বাংলাদেশি মুস্তাইন

কভিড-১৯ মহামারির সময়ে ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদ (আইসিসিআর) পরিচালিত গ্লোবাল আর্ট প্রতিযোগিতায় বাংলাদেশি শিশু আনজার মুস্তাইন আলী (৬) বিজয়ী হয়েছে। ‘ইউনাইটেড এগেইন্সট করোনা-এক্সপ্রেস থরু আর্ট’ শীর্ষক বিশ্বব্যাপী চিত্রাঙ্কন প্রতিযোগিতায় বিজয়ী হয় শিশুটি।

এই প্রতিযোগিতা ছিল কভিড-১৯এর বিরুদ্ধে লড়াইয়ে বিশ্বজুড়ে শিল্পীদের আবেগ, অনুভূতি, ধারণা এবং উদ্ভাবনী চিন্তার শৈল্পিক প্রকাশকে উৎসাহিত করার একটি প্রয়াস। সারা বিশ্ব থেকে আট হাজারেরও বেশি চিত্রকর্ম জমা পড়ে। যার মধ্য থেকে প্রথম দফায় ২১০টি  শিল্পকর্মকে সংক্ষিপ্ত তালিকাভুক্ত করা হয়। চূড়ান্ত পর্যায়ের বিচারকরা সমসাময়িক শিল্প, লোক ও আদিবাসী শিল্প, ব্যঙ্গচিত্র ও ইলাস্ট্রেশন এবং ডিজিটাল ও নিউ এইজ আর্ট এই চারটি বিভাগ থেকে ভারতীয় এবং বিদেশি, পেশাদার/শৌখিন/শিশু ইত্যাদি বিভিন্ন বিভাগে বিজয়ীদের মূল্যায়ন করেছে। বাংলাদেশ থেকে সর্বাধিক সংখ্যক অংশগ্রহণ করার বিষয়টিকে আইসিসিআর স্বাগত জানিয়েছে।

বাংলাদেশ থেকে ছয় বছর বয়সী শিশু আনজার মুস্তাইন আলী তার সুন্দর শিল্পকর্মের জন্য বিশেষ পুরস্কার হিসেবে ১০০০ ডলার পেয়েছে। ঢাকায় ভারতীয় হাই কমিশনে আয়োজিত একটি অনুষ্ঠানে হাই কমিশনার শ্রী বিক্রম কুমার দোরাইস্বামী চেকটি মাস্টার আলীর হাতে তুলে দেন এবং তার পরিবার ও হাই কমিশনের কর্মকর্তাদের উপস্থিতিতে তাকে অভিনন্দন জানান। বাংলাদেশ থেকে আরো ছয়টি শিল্পকর্ম আইসিসিআরের ডিজিটাল শিল্পকর্ম প্রদর্শনীতে প্রদর্শনের জন্য বাছাই করা হয়েছিল।

গাজীপুর কথা