ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরের পূবাইল বাজারের রেল গেট ভেঙেছে ঝড়ে, দ্রুত মেরামতের দাবি

প্রকাশিত: ১৭:০৭, ১৪ এপ্রিল ২০২১

গাজীপুরের পূবাইল বাজারের রেল গেট ভেঙেছে ঝড়ে, দ্রুত মেরামতের দাবি

গাজীপুর মহানগরের পূবাইল রেলস্টেশন সংলগ্ন ঢাকা-ভৈরব রেল লাইনের পূবাইল বাজার এলাকার রেলক্রসিংয়ের উত্তর দিকের গেটটি গত ৩ এপ্রিল (শনিবার) রাতে ঝড়ে ভেঙে গেছে। 

বর্তমানে ব্যস্ত এই ক্রসিংয়ে প্রতিদিন শত শত মানুষ ও যানবাহন ঝুঁকি নিয়েই লাইনের ওপর দিয়ে চলাচল করছে। এতে করে যেকোনো সময় দুর্ঘটনা ঘটতে পারে বলে আশঙ্কা করছেন স্থানীয়রা।
 
বুধবার (১৪ এপ্রিল) বিকেলে দেখা যায়, কোনো ধরনের সতর্কতা ছাড়াই রেলক্রসিং দিয়ে মানুষ চলাচল করছে। এদিক ওদিক না তাকিয়ে রেলক্রসিং অতিক্রম করছে রিকশা-ভ্যান, ইজিবাইক, মোটরসাইকেল, সিএনজি চালিত অটোরিকশা, ছোট-বড় ট্রাকসহ নানা ধরনের যানবাহন।

যানবাহন চালকরা বলেন, ‘দুর্ঘটনার ঝুঁকি আছে, কিন্তু কী করব? সব সময় দ্রুত যাত্রীদের পৌঁছে দেওয়া নিয়ে ব্যস্ত থাকি। ট্রেন আসছে কি না তা দেখার কথা মনে থাকে না। অরক্ষিত এই রেল ক্রসিং অতিক্রম করে দুর্ঘটনার আশঙ্কা নিয়েই যানবাহন ও পথচারীদের চলাচল করতে হচ্ছে।’

স্থানীয় হায়দার আলী বলেন, ‘পূবাইল বাজার সড়কের এই রেলক্রসিংয়ে থাকা দুটি রেল গেটের মধ্যে সম্প্রতি একটি গেট ভেঙ্গে গেছে। এতে ঝুঁকি নিয়েই ওই রেলক্রসিং পারাপার হয়ে পার্শ্ববর্তী পূবাইল বাজার, পূবাইল ভূমি অফিস, পূবাইল উচ্চ বিদ্যালয়, ছোট কয়ের-বড় কয়ের, খাতিয়া এবং কুমুনসহ বিভিন্ন এলাকার লোকজনকে যাতায়াত করতে হচ্ছে। এই রেলক্রসিংয়ের ব্যস্ততাও থাকে বেশি।’ 

স্টেশন সূত্রে জানা যায়, ডাবল লেনের এই রেলসড়ক দিয়ে প্রতিদিন ঢাকার সঙ্গে চট্টগ্রাম, সিলেট, নোয়াখালী, কিশোরগঞ্জগামী আন্তঃনগর, মেইল, লোকাল এবং কনটেইনার ও মালবাহী প্রায় ৪০/৫০টি ট্রেন যাতায়াত করে। তবে লকডাউনের কারণে বর্তমানে শুধু কনটেইনার ও মালবাহী ট্রেন চলাচল করছে।

গেইটম্যান রাব্বি হোসেন বলেন, ‘গত শনিবার (৩ এপ্রিল) রাতে ঝড়ের সময় উত্তর দিকের রেল গেইটটি ভেঙে যায়। দুপাশের গেট দুটি একসঙ্গে নিয়ন্ত্রণ করতে হয়। তাই বর্তমানে ট্রেন চলাচলের সময় গেট বন্ধ করা যাচ্ছে না। সড়কে দাঁড়িয়ে সিগন্যাল দিয়ে গাড়ি থামাতে হয়। একসঙ্গে দুপাশের গাড়ি নিয়ন্ত্রণ করা কষ্টকর হয়ে যায়।’

পূবাইল রেলস্টেশনের সিনিয়র মাস্টার দিলীপ চন্দ্র দাস বলেন, ‘ভেঙে যাওয়া গেটটি মেরামত করার জন্য ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জনানো হয়েছে। দ্রুতই গেইটটি মেরামত করা হবে।

গাজীপুর কথা