ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরের কাপাসিয়ায় নতুন ৫ জন করোনা আক্রান্ত

প্রকাশিত: ১৫:০২, ১০ জুন ২০২০

গাজীপুরের কাপাসিয়ায় নতুন ৫ জন করোনা আক্রান্ত

কাপাসিয়ায় উপজেলায় আজ নতুন করে ৫ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছেন। এনিয়ে কাপাসিয়ায় ১৩২ জন করোনা ভাইরাসে আক্রান্ত হলো, সুস্থ হয়েছে ৭৫জন, মৃত ১জন।

জানা যায়, গত ১ জুন তারিখে কাপাসিয়া থেকে পাঠানো ২৫ জনের নমুনায় আজ ৫ জনের শরীরে করোনা ভাইরাস পজিটিভ পাওয়া গেছে। গত ৫ জুন তারিখে উপজেলায় ১২জন, গতকাল আওয়ামী লীগ নেতা ও ২মেয়ে এবং উপজেলার দুই কর্মচারীসহ ১৪জন করোনা পজিটিভ পাওয়া গিয়েছিল। এপ্রিল মাসের ১০তারিখে প্রথম কাপাসিয়া করোনা আক্রান্ত হয়। ১৭ এপ্রিল তারিখের মধ্যে ৭০ জন আক্রান্ত হয়ে যায়। গাজীপুর জেলায় আক্রান্ত দিক থেকে প্রথম হয় উপজেলা ভিত্তিক। পরবর্তীতে কাপাসিয়ার সংসদ সদস্য সিমিন হোসেন রিমির নির্দেশনায় উপজেলা নির্বাহি অফিসার, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা, পরিবার ও পরিকল্পনা কর্মকর্তা, জনপ্রতিনিধি ও নেতৃবৃন্দসহ সকলের সম্মিলিত প্রচেষ্টায় সকলেই সুস্থ হয়। বিভিন্ন বাজার কঠোর লকডাউন কারণে কাপাসিয়ায় দীর্ঘ ২৫ দিন করোনা শনাক্ত পাওয়া যায়নি।

গত ৯ মে থেকে পুনরায় সনাক্ত পাওয়া যাচ্ছে। বর্তমানে উপজেলায় মোট আক্রান্ত ১৩২ জন, সুস্থ হয়েছেন ৭৫ জন, মৃত্যুবরণ করেছেন একজন। বর্তমানে গাজীপুর জেলায় উপজেলা ভিত্তিক পাঁচটি উপজেলার মধ্যে কাপাসিয়া আক্রান্তের দিক থেকে পঞ্চম।

কাপাসিয়া উপজেলা নির্বাহি অফিসার মোসা: ইসমত আরা জানান, প্রথম দিক দিয়ে হঠাৎ করোনা আক্রান্তের হার বেড়ে গেল পরবর্তীতে মাননীয় সংসদ সদস্যের সহযোগিতা ও নির্দেশনা কঠোর লকডাউন ও প্রশাসনের বিভিন্ন তৎপরতার কারণে নিয়ন্ত্রণে করোনা আক্রান্তের হার নিয়ন্ত্রণে আসছিল। পরবর্তীতে লকডাউন শিথিল করার পর থেকে আবার আক্রান্ত বৃদ্ধি পাচ্ছে। ঈদের সময় ঢাকা, নারায়ণগঞ্জসহ বিভিন্ন জায়গা থেকে কাপাসিয়ায় লোক আসছে তার ফলে করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। আক্রান্তের হার দিন দিন আরো বৃদ্ধি পেতে পারে। তিনি বলেন, করোনা ভাইরাস প্রতিরোধে প্রত্যেকেই যার যার অবস্থান থেকে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করতে হবে। কারণ এটা এখন বিভিন্ন এলাকায় ছড়িয়ে গেছে। নিজের শরীরে করোনা ভাইরাস প্রতিরোধে এন্টিবায়োটিক তৈরি করতে হবে। তাদের করোনা হলেও প্রতিরোধ করার ক্ষমতা শরীরে থাকে। প্রত্যেক মানুষকে সচেতন হতে হবে। সরকারের নির্দেশ ও স্বাস্থ্য মন্ত্রণালয় সকল নির্দেশিত নিয়মগুলো মেনে চলতে হবে। আক্রান্তদের বাড়িসহ আশপাশের বাড়ি লকডাউন করা হয়েছে এবং চিকিৎসা দেওয়া হচ্ছে। তিনি জানান, আমার উপজেলার পরিষদের দুই কর্মচারী শরীরে করোনা ভাইরাস পজিটিভ হওয়া আমি নিজেও হোম কোয়ারেন্টিনে আছি।

গাজীপুর কথা