ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে সমিতি খুলে ঋণ দেওয়ার নামে কোটি টাকা আত্মসাতের অভিযোগ

প্রকাশিত: ১৬:০৮, ২৪ জুন ২০২১

গাজীপুরে সমিতি খুলে ঋণ দেওয়ার নামে কোটি টাকা আত্মসাতের অভিযোগ

গাজীপুরে এক সমবায় সমিতি খুলে ঋণ দেওয়ার নামে অগ্রিম নিয়ে কোটি টাকা আত্মসাতের অভিযোগে গাছা থানা এলাকায় অভিযান চালিয়ে দুইজনকে গ্রেপ্তার করা হয়েছে।

বৃহস্পতিবার পিআইবির গাজীপুর কার্যালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘বোর্ডবাজার প্রতিভা ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি’ নামে এক সংস্থা খুলে এ অর্থ আত্মসাতের অভিযোগে বুধবার তাদের গ্রেপ্তার করা হয়।

গ্রেপ্তাররা হলেন, মিজানুর রহমান (৩৭) পিরোজপুরের ভান্ডারিয়া থানার নথমুলা এলাকার ইউনুস হাওলাদারের ছেলে এবং হাফিজুর রহমান (৩২) একই থানার ধাওয়া এলাকার কাঞ্চন হাওলাদারের ছেলে। তারা গাজীপুর নগরের মোগরখাল বিজয় রোড এলাকায় এক বাড়িতে ভাড়ায় থাকতেন।

গাজীপুর পিবিআই’র উপ-পুলিশ পরিদর্শক আরিফুল ইসলাম জানান, গ্রেপ্তার মিজানুর রহমান ও হাফিজুর রহমান প্রথমে পোশাক কারখানায় চাকরি করতেন।

সে সময় বোর্ডবাজারের কলমেশ্বর এলাকার সিরাজুল ইসলামের বাড়ির ম্যানেজার ওয়াসিমের মাধ্যমে অপর আসামি শাহীনের সঙ্গে তাদের পরিচয় হয়।

২০১৯ সালে তারা কয়েকজন মিলে বোর্ডবাজারের আইইউটি গেইট কলমেশ্বর এলাকায় হাসেম খান মার্কেটের দ্বিতীয় তলায় ‘বোর্ড বাজার প্রতিভা ক্ষুদ্র ব্যবসায়ী সমবায় সমিতি লিমিটেড’ নামের অফিসটি খোলেন।

এলাকার দোকানদার ও গ্রাহকদের কাছ থেকে সঞ্চয় ও ঋণ প্রদানসহ বিভিন্ন প্রলোভন দেখিয়ে ৫শ থেকে ৬শ’ জনের কাছ থেকে মোটা অংকের টাকা জমা নেন।

পরে সমিতির আমানতকারীদের জমা টাকার উপর সুদের হিসাবের কথা বলে সব গ্রাহকদের সঞ্চয় ও ঋণের বই তাদের অফিসে জমা নেয়।

গ্রাহকরা ২০২০ সালের ১৭ অক্টোবর অফিসে গিয়ে তালা ঝুলতে দেখে কর্মকর্তাদের মোবাইল ফোনে যোগাযোগ করে তা বন্ধ পান।

বহু খোঁজাখুজি করেও তাদের কোনো সন্ধান পাওয়া যায়নি।

এ ব্যাপারে ওই বছরের ১৯ অক্টোবর সমিতির গ্রাহক তাজবীরুল ইসলাম বাদী হয়ে শাহিন আলম ও গ্রেপ্তারদের সহযোগীসহ কয়েকজনকে আসামি করে গাছা থানায় মামলা করেন।

পুলিশ তদন্ত করে ইতোপূর্বে আসামিকে গ্রেপ্তার করে। পরে পুলিশ প্রধানকার্যালয়ের নির্দেশে গাজীপুর পিবিআই’র উপর মামলাটি তদন্তের ভার আসে।

২৩ জুন গাছা থানা এলাকায় অভিযান চালিয়ে ওই দুইজনকে গ্রেপ্তার করা হয়। ওই দিনই তারা গাজীপুর সিনিয়র জুডিশিয়াল মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আদালতে ১৬৪ ধারায় স্বীকারোক্তিমূলক জবানবন্দী দেন বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

গাজীপুর কথা

আরো পড়ুন