ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে বনের গাছ কাটার সময় হাতেনাতে বনদস্যু গ্রেফতার

প্রকাশিত: ০৯:৫৭, ২৪ আগস্ট ২০২০

গাজীপুরে বনের গাছ কাটার সময় হাতেনাতে বনদস্যু গ্রেফতার

গাজীপুর সিটি করপোরেশনের ১৯ নম্বর হাতিয়াব মৌজায় বনের গাছ কাটার সময় সালনা বিট ও সালনা বীজ গবেষণা কেন্দ্রের কর্মকর্তা এবং কর্মীদের আকস্মিক অভিযানে হাতেনাতে গ্রেফতার হয়েছে কুখ্যাত বনদস্যু আবুল কাশেম (৬০)। তিনি ৭টি বন মামলার (পিওআর) আসামি। গতকাল রোববার সকাল সাড়ে ৭টার দিকে তাকে গ্রেফতার করা হয়।

কর্মকর্তারা জানান, কাশেম বিগত দিনে সালনা বিট অফিস থেকে দায়েরকৃত অন্তত তিনটি বন মামলার পলাতক ফেরারি আসামি। গতকালই তার বিরুদ্ধে মামলা দায়ের করে সংশ্লিষ্ট বিট অফিস থেকে গাজীপুর বন আদালতে প্রেরণ করা হয়। পরে আবুল কাশেমকে বন আদালতের বিচারক কারাগারে প্রেরণের নির্দেশ দেন।

ঢাকা বন বিভাগের গাজীপুর রাজেন্দ্রপুর রেঞ্জের সালনা বিট কাম চেক স্টেশন অফিসার (ফরেস্টার) আবদুল মান্নান বলেন, সকালে হাতিয়াব মৌজায় বনের ১৮০ নম্বর সিএস দাগে আবুল কাশেম গাছ কাটছেন এমন সংবাদ পাওয়ার পর দ্রুত অভিযান পরিচালিত হয়। ওই সিএস দাগে সালনা বীজ গবেষণা কেন্দ্রের কার্যক্রম চলার কথা। তবে কোর্ট অব ওয়ার্ডস থেকে ওই দাগের বনভূমি অপকৌশল করে লিজ নেয় আবুল কাশেম গং। পরে আবুল কাশেমের নেতৃত্বে লিজ গ্রহীতারা নির্বিচারে বনের গাছ কেটে এবং আগুন জ্বালিয়ে বনে ধ্বংসযজ্ঞ চালায়।

তিনি আরও বলেন, অভিযানে আকাশমণি জাতের গাছের মোথা ৬টি, চার খ- আকাশমণি গোল কাঠ (১১.৯০) ঘনফুট ও একটি করাত উদ্ধার করা হয়। এ সময় অচেনা দুইজন পুরুষ পালিয়ে যায়। অভিযানে সালনা বীজ গবেষণা কেন্দ্রের ফরেস্টার মো. ইয়াছিন আলী ও কর্মীরা উপস্থিত ছিলেন।

অপরদিকে, গাজীপুর কালিয়াকৈর রেঞ্জের বারইপাড়া বিট কর্মকর্তা (ফরেস্টার) মোশারফ হোসেন জানান, কথিত লিজের নামে সাভার ছোট কালিয়াকৈর মৌজায় বন দখলের চেষ্টা চালাচ্ছে আবু সাইদ। বিগত দিনে সাইদের বিরুদ্ধে বন মামলা (পিওআর) দায়ের করা হয়।

গত ২১ আগস্ট সাইদের নেতৃত্বে আরিফ, আক্কাস ও শাহজাহান এবং অজ্ঞাত আরও ২-৩ জন টহল দায়িত্বে থাকা ফরেস্ট গার্ড জাহাঙ্গীরের ওপর অতর্কিত হামলা চালায়। হামলাকারীরা ইট দিয়ে জাহাঙ্গীরের মাথা ও বুকসহ শরীরের বিভিন্ন স্থানে আঘাত করে। পরে আহত জাহাঙ্গীরকে উদ্ধার করে সভার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। এ ঘটনায় একই দিন সাভার থানায় চারজনের নামোল্লেখ করে একটি মামলা দায়ের হয়।

মামলার তদন্তকারী কর্মকর্তা সাভার থানার উপ-পরিদর্শক (এসআই) অপূর্ব দত্ত জানান, এ ঘটনায় এখন পর্যন্ত কেউ আটক হয়নি। তবে আসামিকে গ্রেফতারের জন্য অভিযান চলছে।

ঢাকা বিভাগীয় বন কর্মকর্তা (ডিএফও) মোহাম্মদ ইউছুপ জানান, গাজীপুর জেলাজুড়েই ভূমিদস্যুরা বেপরোয়া হয়ে উঠেছে। একদিকে জবরদখল প্রতিরোধ, উচ্ছেদ অভিযান এবং অন্যদিকে বনায়ন কার্যক্রম চলছে। প্রতিদিন গাজীপুরের কোথাও না কোথাও বন দখলের অপচেষ্টা চলছে।

এসব ঘটনায় জবরদখল প্রতিরোধ করতে গিয়ে মাঠ পর্যায়ে কর্মরতরা প্রায়ই আহত হচ্ছেন। বন বিভাগে কর্মরতদের ওপর হামলা এখন নিয়মিত ঘটনায় পরিণত হয়ে গেছে। সালনায় আবুল কাশেম গং বনের অপূরণীয় ক্ষতি করছে।

গাজীপুর কথা