ঢাকা,  মঙ্গলবার  ২৩ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে জমি ও ঘর পেয়েছে ২৮৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবার

প্রকাশিত: ০৭:৩০, ২৪ জানুয়ারি ২০২১

গাজীপুরে জমি ও ঘর পেয়েছে ২৮৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবার

মুজিববর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা কর্তৃক উপহার স্বরুপ গাজীপুর জেলায় ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান করা হয়েছে। শনিবার (২৩ জানুয়ারি) ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রী সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবার উপকার ভোগীদের জমি-ঘর প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন।

প্রধানমন্ত্রীর আশ্রয়ণ-২ প্রকল্পের আওতায় ভূমিহীন ও গৃহহীনদের জমি ও ঘর প্রদান উপলক্ষে গাজীপুর জেলায় মোট ২৮৫টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর প্রদান করা হচ্ছে।  প্রথম পর্যায়ে ২১০টি ঘরের মধ্যে কাপাসিয়া উপজেলায় ১০০টি, কালিয়াকৈর উপজেলায় ৯০টি ও শ্রীপুর উপজেলায় ২০টি ঘর বরাদ্দ দেওয়া হয়। 

এসময়  কালিয়াকৈরে জমি-ঘর প্রাপ্ত উপকার ভোগীদের নামে কবুলিয়ত দলিল ও নামজারি করা প্রয়োজনীয় কাগজপত্র  আনুষ্ঠানিকভাবে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী অ্যাডভোকেট আকম মোজাম্মেল হক এমপি তাদের হাতে তুলে দেন। এসময় উপস্থিত ছিলেন- গাজীপুরের জেলা প্রশাসক এসএম তরিকুল ইসলাম, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মশিউর রহমান, কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী হাফিজুল  আমীন ও সরকারি দপ্তরের কর্মকর্তারা। 

এছাড়া শ্রীপুরে গাজীপুর-৩ আসনের এমপি  মুহাম্মদ  ইকবাল হোসেন  সবুজ   আনুষ্ঠানিকভাবে ভূমিহীন-গৃহহীন পরিবারের মাঝে প্রধানমন্ত্রীর দেওয়া জমি-ঘর প্রাপ্তদের  দলিল প্রয়োজনীয় কাগজপত্র হস্তান্তর করেন। এ সময় উপস্থিত ছিলেন- উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমা মোস্তারী, উপজেলা  চেয়ারম্যান  অ্যাডভোকেট শামসুল আলম প্রধান, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. প্রণয় ভূষণ দাস ও অন্যান্য কর্মকর্তারা। 

উল্লেখ, দ্বিতীয় পর্যায়ে ৭৫টি ঘর গাজীপুর সদর উপজেলায় ৫০টি ও কালীগঞ্জ উপজেলায় ২৫টি ঘর প্রদান করা হবে। দুই শতাংশ খাস জমি বন্দোবস্ত দিয়ে দুই কক্ষবিশিষ্ট এসব ঘরগুলো নির্মাণ করা হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে শনিবার (২৩ জানুয়ারি) সকাল ১০টা ৩০ মিনিটে সারাদেশের ৬৯ হাজার ৯০৪ জন ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও গৃহ প্রদান কর্মসূচি উদ্বোধন করেন। দেশের বিভিন্ন জেলা-উপজেলায় ভূমি ও গৃহহীনদের মাঝে এসব ঘর বিতরণ করা হয়। 

‘মুজিববর্ষে বাংলাদেশের একজন মানুষও গৃহহীন থাকবে না’- প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ ঘোষণা বাস্তবায়নে দেশের সব ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেওয়ার কার্যক্রম হাতে নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতায় এ গৃহ প্রদান কর্মসূচি উদ্বোধন হয়। ২০২০ সালের মার্চ থেকেই সারাদেশে এ কর্মসূচি চলমান রয়েছে।

গাজীপুর কথা

    আরো পড়ুন