ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে চার ব্যবসায়ীকে জরিমানা, গাঁজা বিক্রেতা নারীকে কারাদণ্ড

প্রকাশিত: ১৬:১০, ২৩ আগস্ট ২০২০

গাজীপুরে চার ব্যবসায়ীকে জরিমানা, গাঁজা বিক্রেতা নারীকে কারাদণ্ড

গাজীপুরে পাটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তা ব্যবহারের অপরাধে চার ব্যবসায়ীকে জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও গাঁজা বিক্রেতা এক নারীকে ৬ মাসের সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ড করেছেন আদালত। 

রবিবার বিকেলে ভ্রাম্যমাণ আদালতের বিচারক গাজীপুর জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিষা রাণী কর্মকার এ দণ্ড প্রদান করেন। 

নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিষা রাণী কর্মকার জানান, গাজীপুর সিটি কর্পোরেশনের টঙ্গীর নতুন বাজার এলাকার বিভিন্ন চালের দোকানে রবিবার ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। পরিবেশ দূষণ ও পাটের অভ্যন্তরীণ ব্যবহার বৃদ্ধির লক্ষ্যে চাল, সার, হলুদ, মরিচ ও আলুসহ ১৯টি পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার নিশ্চিতের লক্ষ্যে এ অভিযান পরিচালিত হয়।

অভিযানকালে বাজারে চালের চারটি পাইকারি দোকানে পাটের বস্তার পরিবর্তে প্লাস্টিকের বস্তা ভর্তি চাউল মজুদ মজুদ পাওয়া যায়। এ সময় ওই চার দোকানের ব্যবসায়ীরা আদালতের কাছে নিজেদের অপরাধ স্বীকার করে। পরে আদালত প্লাস্টিকের বস্তা ব্যবহার করার অপরাধে চারজন ব্যবসায়ীকে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ এর ১৪ ধারায় সাড়ে ১৬ হাজার টাকা জরিমানা করেন। 

আদালত দ্রুততম সময়ে প্লাস্টিকের বস্তার পরিবর্তে বাধ্যতামূলক পাটের ব্যবহার নিশ্চিত করার জন্য বাজার মালিক কমিটির সভাপতির উপস্থিতিতে ব্যবসায়ীদের নির্দেশ ও সতর্ক প্রদান করেন। এ অভিযানে পাট ইন্সপেক্টর ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশের সদস্যরা সহযোগিতা করেন। 

তিনি আরো জানান, একই আদালত জিএমির টঙ্গী (পূর্ব) থানা এলাকার ব্যাংকের মাঠে অভিযান চালিয়ে গাঁজা বিক্রিরত অবস্থায় কোহিনুর নামে এক মাদক ব্যবসায়ীকে আটক করে। এ সময় তার কাছ থেকে ৫শ’ গ্রাম গাঁজা জব্দ করা হয়। পরে আদালত ৬ মাসের সশ্রম কারাদণ্ড ও অর্থদণ্ডাদেশ দিয়ে কারাগারে প্রেরণ করেন।  

অভিযানকালে পাট ও মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ইন্সপেক্টরগণ ও গাজীপুর মেট্রোপলিটন পুলিশের সদস্যরা সহযোগিতা করেন। 

গাজীপুর কথা