ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গাজীপুরে কবি গোবিন্দ চন্দ্র দাসের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা

প্রকাশিত: ১৫:৫৫, ১৮ জানুয়ারি ২০২১

গাজীপুরে কবি গোবিন্দ চন্দ্র দাসের জন্মদিন উপলক্ষে আলোচনা সভা

স্বভাব কবি গোবিন্দ চন্দ্র দাসের ১৬৬তম জন্মদিন উপলক্ষে ‘স্মৃতিতে জীবন খুঁজি’ শিরোনামে তাঁর জীবন ও কর্ম নিয়ে আলোচনা হয়েছে। 
সোমবার( ১৮ জানুয়ারি)  বিকেলে গাজীপুর মেট্রোপলিটন কলেজের মিলনায়তনে কবিতা পাঠ ও প্রবন্ধে কবিকে স্মরণ করা হয়। 

সাংবাদিক রাজীবুল হাসানের উপস্থাপনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নাট্য ব্যক্তিত্ব লিয়াকত চৌধুরী। এবং অনুষ্ঠানের মূল প্রবন্ধ তুলে ধরেন ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান অধ্যাপক অসীম বিভাকর।

অনুষ্ঠানে আলোচনা করেন ভাওয়াল বদরে আলম সরকারি কলেজের ইংরেজি বিভাগের প্রধান অধ্যাপক নিরঞ্জন বিশ্বাস, গোবিন্দ গবেষক অধ্যাপক আমজাদ হোসাইন, ভাষা শহীদ কলেজের অধ্যক্ষ মুকুল কুমার মল্লিক, অধ্যাপক কৃষ্ণ কিশোর সাহা, গাজীপুর মেট্রোপলিটন ইনস্টিটিউটের অধ্যক্ষ মোকছুদুর রহমান, কবি ইজাজ আহমেদ মিলন ও  কবি শাহান সাহাবুদ্দিন। 

আলোচনা সভায় বক্তারা বলেন, গোবিন্দ চন্দ্র দাস ছিলেন রবিন্দ্র সমসাময়িক কবি। বক্তারা দাবি করেন-স্বভাবকবি নয়, কবি গোবিন্দচন্দ দাস হিসেবেই তাকে পরিচিত করা প্রয়োজন। তার নামে জেলায় বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থাপনা করাও দাবি তুলেন। 

উল্লেখ্য, কবি গোবিন্দ চন্দ্র দাস ১৮৫৫ খ্রিস্টাব্দের ১৬ জানুয়ারি তৎকালীন ভাওয়াল পরগনার জয়দেবপুরের ধীরাশ্রম জন্ম গ্রহণ করেন এবং ১৯১৮ খ্রিস্টাব্দের ০১ অক্টোবর মৃত্যুবরণ করেন।

গাজীপুর কথা