ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কালীগঞ্জে মিয়া ভাইয়ের উঠানে বীর মুক্তিযোদ্ধাদের মিলনমেলা

প্রকাশিত: ১৫:২৫, ২৭ মার্চ ২০২১

কালীগঞ্জে মিয়া ভাইয়ের উঠানে বীর মুক্তিযোদ্ধাদের মিলনমেলা

বাংলা চলচ্চিত্রের জীবন্ত কিংবদন্তী মিয়া ভাই খ্যাত চিত্রনায়ক আকবর হোসেন পাঠান ফারুকের বাড়ির উঠানে বসেছে বীর মুক্তিযোদ্ধাদের মিলনমেলা। শনিবার (২৭ মার্চ) উপজেলার তুমলিয়া ইউনিয়নের দক্ষিণসোম গ্রামের ওই বাড়িতে আয়োজিত মিলনমেলায় স্মৃতিচারণ করেন বীর মুক্তিযোদ্ধারা।

এসময় সাবেক সংসদ সদস্য ও গাজীপুর জেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আক্তারুজ্জামান, মুক্তিযুদ্ধের সংগঠক বীর মুক্তিযোদ্ধা কে বি এম মফিজুর রহমান, বীর মুক্তিযোদ্ধা ইঞ্জিনিয়ার মনির উদ্দিন আহমেদ, মো. মোস্তফা মিয়া, রেজাউল করিম হুমায়ুন, মানজাত আলী, হেলাল উদ্দিন প্রমুখ বক্তব্য রাখেন।

অনুষ্ঠান উদযাপন কমিটির আহ্বায়ক বীর মুক্তিযোদ্ধা মোহাম্মদ হোসেন পাঠানের সভাপতিত্বে বক্তব্য রাখেন দুর্নীতি দমন কমিশনের (দুদক) সাবেক মহাপরিচালক শহিদুজ্জামান সরকার, তুমলিয়া ইউনিয়নের চেয়ারম্যান আবুবকর মিয়া বাক্কু, তিতুমীর সরকারি কলেজের সাবেক ভিপি কামাল উদ্দিন আহমেদ প্রমুখ।

স্মৃতিচারণ করতে গিয়ে বীর মুক্তিযোদ্ধারা বলেন, ‘মুক্তিযুদ্ধকালীন নানা অবদানের সাক্ষী ছিল তুমলিয়া ইউনিয়ন। এখান থেকে দেড় শতাধিক সম্মুখসারির মুক্তিযোদ্ধা অংশ নিয়েছিলেন। বর্তমানে ৮৫ বীর মুক্তিযোদ্ধা জীবিত। তাদেরই অংশগ্রহণে পুরো অনুষ্ঠান ছিল মুখরিত।’

অনুষ্ঠান শুরু হয় জাতীয় পতাকা উত্তোলন আর শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি ১ মিনিট নীরবতা পালনের মধ্যে দিয়ে। পরে বিকেলে বাংলাদেশ টেলিভিশন ও বেতারের সংগীতশিল্পীদের পরিবেশনায় চলে দেশের গান।

উল্লেখ্য, মুক্তিযুদ্ধের ইতিহাসে কালিগঞ্জ উপজেলার দক্ষিণসোম গ্রামের পাঠান বাড়ি আলোচিত। এ বাড়িতে জন্ম নিয়ে বেড়ে ওঠেন চিত্র নায়ক ফারুক। লড়াকু স্বভাবের এই চলচ্চিত্র শিল্পী ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সম্মুখসারির একজন বীর মুক্তিযোদ্ধা। যুদ্ধকালীন যুদ্ধাহত সৈনিকদের এনে এই বাড়িতে আশ্রয় দিয়ে সেবা দিতেন তার বাবা ডা. আজগর হোসেন পাঠান।

গাজীপুর কথা