ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কালীগঞ্জে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে ভ্রাম্যমান আদালতের অভিযান

প্রকাশিত: ১৭:৩৩, ২১ মার্চ ২০২০

কালীগঞ্জে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে ভ্রাম্যমান আদালতের অভিযান

গাজীপুরের কালীগঞ্জে নিত্য প্রয়োজনীয় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখতে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালিত হয়েছে। অভিযানে উপজেলার ৫ বাজারের ২৮ ব্যবসা প্রতিষ্ঠানকে চার লাখ তেতাল্লিশ হাজার টাকা অর্থদন্ড দেওয়া হয়েছে।

শুক্রবার বিকেল থেকে শনিবার দিনব্যাপী উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. শিবলী সাদিক এবং উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মোহাম্মদ জুবের আলম পরিচালিত দুই ভ্রাম্যমান আদালত এ অর্থদন্ড প্রদান করেন।

জানা গেছে, দেশের করোনা ভাইরাস নিয়ে এক ধরণের ব্যবসায়ী বাজারকে অস্থিতিশীল করে তুলে নিত্য প্রয়োজনীয় জিনিসের অতিরিক্ত মূল্য রাখা হচ্ছে। তাই জনসাধারণের ক্রয় ক্ষমতার মধ্যে বাজারের নিত্য প্রয়োজনীয় দ্রব্য মূল্য নিয়ন্ত্রণে রাখতে ভ্রাম্যমান আদালতের অভিযান পরিচালনা করা হয়। এতে কালীগঞ্জ বাজারের ৫টি, নাগরী বাজারের ৩টি, উলুখোলা বাজারের ১৩টি, দোলান বাজারের ৩টি ও জামালপুর বাজারের ৪টিসহ ২৮ ব্যবসা প্রতিষ্ঠানকে জরিমানা করা হয়। উপজেলা ৫টি বাজারের ওই ব্যবসা প্রতিষ্ঠানগুলোর মোট চার লাখ তেতাল্লিশ হাজার টাকা জরিমানা ভ্রাম্যমান আদালত।

উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট মো. শিবলী সাদিক জানান, ভ্রাম্যমান আদালতের অভিযান ছাড়াও নিত্য প্রয়োজনীয় দ্রব্য ন্যায্য মূল্যে বিক্রয় করতে স্থানীয় বাজারগুলোতে নির্দেশনা প্রদান করা হয়েছে এবং বাজার তদারকির জন্য ১১ সদস্য বিশিষ্ট একটি মনিটরিং টিম গঠন করা হয়েছে।

তিনি আরো জানান, ভ্রাম্যমান আদালত চলমান থাকবে। পাশাপাশি ইতিমধ্যে উপজেলার প্রতিটি বাজারে মাইকিং শুরু হয়েছে। একজন ক্রেতা খুচরা সর্বোচ্চ ২৫ কেজি চাউল, ৫ কেজি তৈল, ২ কেজি পিঁয়াজ, ১ কেজি ডাল ও ১ কেজি লবন ক্রয় করতে পারবে। এছাড়াও একজন ব্যবসায়ী পাইকারীভাবে সর্বোচ্চ ২৫০ কেজি চাউল বিক্রি করতে পারবে। তবে এসব ক্রয়-বিক্রয়ের ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতা উভয়কে রশিদ প্রদান করতে হবে। ব্যবসায়ীকে প্রতিদিন প্রয়োজনীয় দ্রব্য মূল্যের তালিকা বাজার তদারকি টিম প্রদানের কাছে দিতে হবে।

গাজীপুর কথা