ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কালিয়াকৈরে গ্রীষ্মকালীন সবজি সজনে ডাঁটার বাম্পার ফলন

প্রকাশিত: ১৭:০০, ২২ মার্চ ২০২১

কালিয়াকৈরে গ্রীষ্মকালীন সবজি সজনে ডাঁটার বাম্পার ফলন

গাজীপুর জেলার কালিয়াকৈর উপজেলায় গ্রীষ্মকালীন সবজি সজনে ডাঁটার বাম্পার ফলন হয়েছে। অনুকূল আবহাওয়া এবং প্রাকৃতিক কোনো দুর্যোগ না হওয়ায় এবার গত বছরের চেয়ে বেশি উৎপাদন হয়েছে। উপজেলার আটাবহ, বোয়ালী, চাপাইর, ঢালজোড়া, ফুলবাড়ীয়া, মধ্যপাড়া, মৌচাক, সূত্রাপুর ও শ্রীফলতলী ইউনিয়নের গ্রামে-গঞ্জে সবখানে গাছে গাছে প্রচুর পরিমাণে সজনে ডাঁটা ধরেছে। বাজারে আমদানিও বেড়েছে দ্বিগুণ।

স্থানীয় হাট-বাজারে সজনে ডাঁটার ব্যাপক চাহিদা রয়েছে। মুখরোচক ও পুষ্টিগুণে ভরপুর সজনে ডাঁটা স্থানীয়ভাবে বিক্রির পাশাপাশি রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন এলাকায় বিক্রি হচ্ছে। গত সপ্তাহ থেকে প্রতিদিন উপজেলার যেকোনো হাট-বাজারে শত শত মণ সজনে ডাঁটা আমদানি হচ্ছে। দাম গতবারের চেয়ে কিছুটা কম হলেও প্রতি মণ সজনে ডাঁটা পাইকারিভাবে বিক্রি হচ্ছে ১০০০ থেকে ১২০০ টাকা।

মানবদেহের জন্য প্রয়োজনীয় ভিটামিন, পুষ্টি ও ওষুধি উপাদান রয়েছে সজনে ডাঁটায়। শীতের বিদায়ের সাথে সাথে ঋতুরাজ বসন্ত আগমনের প্রকৃতিতে সজেছে নতুনভাবে। গ্রীষ্মকালে প্রখর তাপের প্রকৃতিতে নানা রোগ দেখা দেয়। জলবসন্ত, ডায়রিয়া, লিভারজনিত রোগ প্রতিরোধ করে সজনে। এর ফুল ও পাতা শুধু শাক হিসেবেই নয়, পশুখাদ্য হিসেবেও ব্যবহার হয়ে থাকে।

সজনে গাছের ডাল রোপণ করলেই গাছ হয়। কোনো খরচ নেই। চৈত্র মাসের প্রথম সপ্তাহ থেকে গোটা বৈশাখ মাস পর্যন্ত সজনে পাওয়া যাবে। বীজ ও ডালের মাধ্যমে সজনের বংশবিস্তার করা সম্ভব। এদেশে বীজ থেকে চারা তৈরি করে চাষাবাদের রীতি খুব একটা অনুসরণ করা হয় না।

সজনের গাছে কীট-পতঙ্গের আক্রমণ করে থাকে মাঝেমধ্যে। জলাবদ্ধ মাটিতে শিকড়পচা রোগ দেখা দিতে পারে। কীটপতঙ্গ শুষ্ক ও ঠান্ডায় বেশি আক্রমণ করে। টারমাইটস্, এফিড, সাদা মাছি প্রধান কীট পতঙ্গ। এদের প্রভাবে গাছে হলুদ রোগ দেখা দেয়। উপদ্রব বেশি হলে রাসায়নিক দমন ব্যবস্থা নেয়া প্রয়োজন।

সজনের পাতা ও ফল সবজি হিসেবে খুবই পুষ্টিযুক্ত। সকল সবজির তুলনায় সজনেতে বেশি পরিমাণ ভিটামিন ও ক্যালসিয়াম রয়েছে। সজনে ডাঁটায় নানা রকমের রসনাযুক্ত খাবার তৈরি হয়। এ সবজি চাষে যদি কৃষকেরা একটু মনোযোগী হয় এ উপজেলায় সজনের উৎপাদন বাড়বে। অন্যান্য সবজি উৎপাদনের চেয়ে সজনে লাভজনক।

গাজীপুর কথা