ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কাপাসিয়ায় আলোচিত যুবলীগ নেতা হত্যায় ৫ জনের ফাঁসি বহাল

প্রকাশিত: ১৪:২৯, ১৮ মার্চ ২০২১

কাপাসিয়ায় আলোচিত যুবলীগ নেতা হত্যায় ৫ জনের ফাঁসি বহাল

গাজীপুরের কাপাসিয়ায় আলোচিত উপজেলা যুবলীগের সভাপতি জালাল উদ্দিন হত্যা মামলার আপীলের (ডেথ রেফারেন্স) রায়ে  উপজেলা যুবদল ও ছাত্রদলের ১১ আসামীর মধ্যে ৫ জনের ফাঁসিতে মৃত্যু দন্ডাদেশ বহাল রেখে ৫ আসামীকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড ও একজনকে বেকসুর খালাস দিয়েছে হাইকোর্টের আপীল বেঞ্চ আদালত। বিচারপতি শহিদুল করিম ও আক্তারুজ্জামান সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ বৃহষ্পতিবার এ রায় ঘোষণা করেন।

ফাঁসির দন্ডাদেশ প্রাপ্তরা হলেন- কাপাসিয়া উপজেলার বাটপাড়া এলাকার সাবেক উপজেলা ছাত্রদল নেতা ফারুক হোসেন, কাপাসিয়া উপজেলা যুবদলের সাবেক সভাপতি পাবুর এলাকার আব্দুল আলীম, যুবদল কর্মী জজ মিয়া ও আল আমিন এবং নলগাঁও কেওনপাড়া এলাকার ছাত্রদল কর্মী বেলায়েত হোসেন বেল্টু।

যাবজ্জীবন সাজাপ্রাপ্তরা হলেন, কাপাসিয়া উপজেলার খোদাদিয়া এলাকার উপজেলা ছাত্রদলের সাবেক সভাপতি হালিম ফকির, কাপাসিয়া কলেজ শাখা ছাত্রদলের সাবেক আহবায়ক জুয়েল ও যুবদলকর্মী মাহবুবুর রহমান রিপন এবং পাবুর এলাকার ছাত্রদল কর্মী ফরহাদ হোসেন ও সাংবাদিক আতাউর রহমান। মামলার অপর আসামী যুবদল কর্মী জয়নাল আবেদীনকে খালাস দেওয়া হয়েছে। দন্ডপ্রাপ্তদের মধ্যে আল আমিন ও আতাউর সহদোর ভাই।

জানা গেছে, ২০০৩ সালের ১৭ আগস্ট কাপাসিয়া উপজেলার বলখেলা বাজার এলাকায় বাড়ির পাশে উপজেলা যুবলীগের সভাপতি জালাল উদ্দিন সরকারকে নৃশংসভাবে কুপিয়ে খুন করে সন্ত্রাসীরা। এ ঘটনায় কাপাসিয়া উপজেলা যুবদলের ও ছাত্রদলের সভাপতিসহ কয়েকজনকে আসামী করে থানায় মামলা দায়ের করেন নিহতের বড় ভাই মিলন সরকার।

মামলার দীর্ঘ শুনানী ও ২২জন স্বাক্ষীর স্বাক্ষ্য গ্রহণ শেষে ২০১৫ সালের ৩০ নবেম্বর গাজীপুরের অতিরিক্ত দায়রা জজ আদালত-১ এর বিচারক ফজলে এলাহী ভূঁইয়া ওই মামলার রায় প্রদান করেন। রায়ে ১১জনকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদন্ডাদেশ দেন বিচারক। আসামীরা এ রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপীল করেন। শুনানী শেষে হাইকোর্টের আপীল বেঞ্চের বিচারক শহীদুল করিম ও আক্তারুজ্জামান বৃহষ্পতিবার এ মামলার ডেথ রেফারেন্সের রায় প্রদান করেন। আদালত ভার্চুয়ালী এ রায়ে উল্লেখিত ৫জনের ফাঁসিতে মৃত্যুর দন্ডাদেশ বহাল রাখেন। রায়ে ওই মামলার অপর ৫ আসামীকে যাবজ্জীবন সশ্রম কারাদন্ড ও একজনকে খালাস দেওয়া হয়। দন্ডপ্রাপ্তদের মধ্যে জজ মিয়া, আল আমিন, জুয়েল, হালিম ফকির ও মাহবুবুর রহমান রিপন পলাতক রয়েছে।

রায় ঘোষণাকালে নিহতের কলেজ পড়–য়া মেয়ে শাহরিয়ার জালাল হৃদি ও চাচাতো ভাই নয়ন সরকারসহ পরিবারের সদস্যরা ও আইনজীবীগণ আদালতে উপস্থিত ছিলেন।

গাজীপুর কথা