ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কাপাসিয়ায় প্রধানমন্ত্রীর উপহার ঘর পেলেন ভূমিহীন ও গৃহহীনরা

প্রকাশিত: ১৫:০৯, ২৩ জানুয়ারি ২০২১

কাপাসিয়ায় প্রধানমন্ত্রীর উপহার ঘর পেলেন ভূমিহীন ও গৃহহীনরা

"আশ্রয়নের অধিকার শেখ হাসিনার উপহার"এই প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের মতো গাজীপুরের কাপাসিয়া উপজেলায় মুজিব বর্ষ উপলক্ষে প্রধানমন্ত্রী কার্যালয়ের আশ্রয়ণ -২ প্রকল্পে প্রধানমন্ত্রী  শেখ হাসিনা ভূমিহীন ও গৃহহীনদের আধা পাকা বাড়ি ও জমির মালিকানা সংক্রান্ত সকল কাগজপত্র প্রদান করেন।
ভূমিহীন ও গৃহহীনদের জমি প্রদান অনুষ্ঠান সারাদেশে একযোগে ভিডিও কনফারেন্সের মাধ্যমে  আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর শনিবার (২৩ জানুয়ারি) উপজেলা পরিষদ সভাকক্ষে ভূমিহীন ও গৃহহীন ১০০ পরিবারের মধ্যে আজ আনুষ্ঠানিকভাবে ৪২ পরিবারকে জমির মালিকানা সংক্রান্ত সকল কাগজপত্র এবং ঘর বুঝিয়ে দেওয়া হয়েছে ।

ভূমিহীন ও গৃহহীন পরিবারের মাঝে জমির মালিকানা সংক্রান্ত সকল কাগজপত্র  প্রদান করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও বঙ্গতাজ কন্যা সিমিন হোসেন রিমি এমপি ।

এসময় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি এডভোকেট মোঃ আমানত হোসেন খান, উপজেলা নির্বাহী অফিসার মোসা: ইসমত আরা, উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) তানভীর ফরহাদ শামীম, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান রওশন আরা সরকার, উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা প্রকৌশলী মোঃ শফিউর রহমান জোয়ার্দ্দার,  উপজেলা আওয়ামী লীগের সভাপতি মুহাম্মদ শহীদুল্লাহ, সাধারণ সম্পাদক মিজানুর রহমান প্রধান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উদ্দিন আহমেদ সেলিম, কাপাসিয়ায় সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সভাপতি সাখাওয়াত হোসেন প্রধান, কড়িহাতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মাহবুবুল আলম মোড়ল, তরগাঁও ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আইয়ুবুর রহমান সিকদার, ঘাগুটিয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শাহীনুর আলম সেলিম, চাঁদপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মিজানুর রহমান, সিংহশ্রী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের আশরাফ উদ্দিন খান আল আমিন,রায়ের ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শফিকুল হাকিম মোল্লা হিরন , দুর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এম এ আব্দুল গাফফার সহ আওয়ামী লীগের অঙ্গসংগঠনের বিভিন্ন নেতাকর্মী উপস্থিত ছিলেন ।

উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) তানভীর ফরহাদ শামীম বলেন মুজিববর্ষ উপলক্ষে সারাদেশে ভূমিহীন ও গৃহহীন পরিবারদের মাঝে ২ শতাংশ করে জমি ও তার উপর আধা পাকা ঘর করে দেওয়া হচ্ছে। তার অংশ হিসেবে কাপাসিয়া উপজেলায় ১০০টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে জমি ও ঘর দেওয়া হবে। আজ প্রাথমিকভাবে ৪২টি পরিবারকে জমির মালিকানা সংক্রান্ত সকল কাগজপত্র এবং ঘর বুঝিয়ে দেওয়া হয়েছে। বাকিগুলো পরবর্তীতে দ্রুততম সময়ের মধ্যে বুঝিয়ে দেওয়া হবে।
উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মোঃ শফিউর রহমান জোয়ার্দার বলেন ভূমিহীন ও গৃহহীনদের প্রত্যেকটা ঘরের নির্মাণ কাজের ব্যয় নির্ধারণ করা হয়েছে ১ লক্ষ ৭১ হাজার টাকা। উপজেলায় ভূমিহীন ও গৃহহীনদের সর্বমোট ১০০ টি ঘর নির্মাণ করা হবে। যার ব্যায় হবে ১কোটি ৭১ লক্ষ টাকা। ২০ ফুট বাই ২২ ফুট প্রস্থের জমির উপর রয়েছে দুটি সেমি-পাকা কক্ষ, রান্নাঘর, সংযুক্ত টয়লেট, ইউটিলিটি স্পেস, সামনে খোলা বারান্দা ঘর এবং আশেপাশের জায়গা দিয়ে একটি পরিবার সুন্দর ভাবে বসবাস করতে পারবে।

উপকারভোগী আব্দুল আজিজ বলেন আগে থাকতাম মানুষের জায়গায় এখন প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সিমিন হোসেন রিমি এমপি সহযোগিতায় ঘর ও  জমি পেয়ে আমি অনেক খুশি ।

গাজীপুর কথা