ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

করোনা ভাইরাস যেভাবে ছড়িয়ে পড়তে পারে

প্রকাশিত: ১০:২১, ৯ এপ্রিল ২০২০

করোনা ভাইরাস যেভাবে ছড়িয়ে পড়তে পারে

অদৃশ্য এক ক্ষুদ্রাতিক্ষুদ্র অণুজীব পুরো বিশ্বকে তছনছ করে দিয়েছে, কেড়ে নিচ্ছে অসংখ্য মানুষের জীবন। অদৃশ্য এই অণুজীবের নামে করোনাভাইরাস। এই ভাইরাস সংক্রমণ ঘটার সময় প্রধানত চারটে পর্যায়ে ছড়ায়। যেমন-

পর্যায় ১ : বিদেশ থেকে আগত রোগীর মাধ্যমে (Imported Cases) যেসব দেশে আগেই সংক্রমণ ঘটেছে, সেই অঞ্চল থেকে কেউ সংক্রমণের শিকার হয়ে নিজের দেশে ফিরলে, তাকে প্রথম পর্যায়ের সংক্রমণ বলা হয়।

পর্যায় ২ : আঞ্চলিক সংক্রমণ (Local Transmission) বিদেশ থেকে আগত রোগীর সান্নিধ্যে এসে কেউ নিজে সংক্রমিত হলে তাকে দ্বিতীয় পর্যায়ের সংক্রমণ বলা হয়। এ ক্ষেত্রে সবচেয়ে গুরুত্বপূর্ণ ব্যাপার হলো, একজন আক্রান্ত ব্যক্তি থেকে অন্য সুস্থ মানুষের সংক্রমণের আশঙ্কা যথাসম্ভব কমিয়ে আনা, যাতে সংক্রমণের শৃঙ্খলটা (Transmission chain) কেটে দেওয়া যায়।

পর্যায় ৩ : পারস্পরিক সম্প্রদায়ের মধ্যে সংক্রমণ (Community Transmission) বিদেশ থেকে আগত রোগীর বা যে কোনো করোনা আক্রান্ত রোগীর সান্নিধ্যে না এসেও কেউ যখন সংক্রমিত হয়, তখন তাকে তৃতীয় পর্যায়ের সংক্রমণ বলা হয়। এ পর্যায়ের সংক্রমণ অনেক দ্রুত, অনেক বড় এলাকাজুড়ে হয়।

পর্যায় ৪ : মহামারী (Epidemic) এটা শেষ এবং সব থেকে খারাপ পর্যায় যখন সংক্রমণ অত্যন্ত দ্রুত মহামারীর আকারে ছড়িয়ে পড়ে। এই পর্যায়ের সংক্রমণ একবার হয়ে গেলে কবে, কীভাবে আটকানো যাবে, তা বলা অসম্ভব।

এ ভাইরাস থেকে রক্ষা পাওয়ার একমাত্র উপায় ঘরে অবস্থান করা। ঘন ঘন সাবান-পানি দিয়ে হাত (কমপক্ষে ২০ সেকেন্ড) ভালো করে ধুয়ে নেওয়া। অতিপ্রয়োজনে বাইরে বের হওয়ার দরকার পড়লে মাস্ক ব্যবহার করা। সাবান না পেলে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করা। নিরাপদ দূরত্বে অবস্থান করা। নিজেকে অসুস্থ মনে হলে ঘরে থাকতে হবে।

তথ্যসূত্র : বিভিন্ন ওয়েবসাইট

নাহিদা আফরিন সাথী, গণমাধ্যমকর্মী

গাজীপুর কথা

আরো পড়ুন