ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

করোনা আক্রান্তদের চিত্র তুলে ধরা সেই সাংবাদিক নিখোঁজ

প্রকাশিত: ১০:০৬, ৯ ফেব্রুয়ারি ২০২০

করোনা আক্রান্তদের চিত্র তুলে ধরা সেই সাংবাদিক নিখোঁজ

চীনে করোনাভাইরাসের বিপর্যস্ত অবস্থা বিশ্বের কাছে তুলে ধরা এক সাংবাদিক নিখোঁজ রয়েছেন। বৃহস্পতিবার সন্ধ্যা সাতটা থেকে চেন কুইউশি নামের ওই সাংবাদিকের কোনো খোঁজ পাওয়া যাচ্ছে না। তার ফোনে একাধিকবার রিং দেয়া হলেও কোনো জবাব আসছে না বলে জানা গেছে।

তিনি করোনাভাইরাসের উৎপত্তিস্থল উহান শহরের করুণ দৃশ্য বিশ্বের দরবারে তুলে ধরেছিলেন। যেমন, হাসপাতালে রোগী ও স্বজনদের আত্ম-চিৎকার, রোগীতে ঠাসাঠাসি হাসপাতালের পরিবেশ ও রাস্তায় পড়ে থাকা মরদেহ নিয়ে তৈরি তার প্রতিবেদনগুলো ছিল অত্যন্ত মানবিক আবেদনে ভরা ও মর্মস্পর্শী।

তার একটি প্রতিবেদনে দেখা যায়, হুইল চেয়ারে মরে পড়ে থাকা স্বজনের পাশে বসে ফোনে আত্মীয়দের সঙ্গে বিলাপের সুরে কথা বলছেন। রোগীদের এই অসহায় পরিস্থিতি বলে দিচ্ছে হাসপাতালের অপর্যাপ্ত চিকিৎসা ও সরঞ্জামাদির অভাবের বিষয়টি।

চীনে ভাইরাসে ‘জাতীয় নায়ক’ খ্যাত চিকিৎসক লি ওয়েনলিয়াং এর মৃত্যুর পরই এই সাংবাদিক নিখোঁজের খবরটি সামনে এসেছে। এ ঘটনায় চীনের সামাজিক যোগাযোগ মাধ্যমে ক্ষোভ করেছেন অনেকেই।

নিখোঁজ এই সাংবাদিক তার পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে উহান শহরের প্রধান প্রধান হাসপাতাল, অন্ত্যেষ্টিক্রিয়াস্থল এবং আবাসিক এলাকাগুলোতে গিয়ে রোগী ও তার স্বজনদের সঙ্গে কথা বলার চেষ্টা করেন। এরপর এই ভিডিওগুলো টুইটার ও ইউটিউবে ছেড়ে দিতেন। তবে চীনে টুইটার, ইউটিউব নিষিদ্ধ থাকায় তিনি বিশেষ সফওয়্যার ব্যবহার করে এগুলো আপলোড করতেন এবং দেখা যেত।

 

 

উহান কর্তৃপক্ষের সমালোচনা করে নিখোঁজের আগে এক পোস্টে তিনি লিখেছেন, ‘স্টেডিয়ামে একসঙ্গে একহাজার ব্যক্তির শয্যার ব্যবস্থা করে দেয়া সহজ, তবে এই এক হাজার লোক একসঙ্গে খাবে কীভাবে? এতগুলো মানুষের গোসলের ব্যবস্থা কীভাবে করা হবে, তারা টয়লেটে যাবে কীভাবে? তাদের কি ২৪ ঘণ্টায় মাস্ক পরিয়ে রাখতে হবে?

আরেকটি ভিডিওতে তিনি দেখান, কীভাবে হাসপাতালে কোলাহলপূর্ণ পরিবেশে ভেতরে-বাইরে অবাধে মাস্ক ছাড়াই যে কেউ ঢুকে যাচ্ছে।

সাংবাদিক কুইউশি নিখোঁজের পর তাকে নিয়ে সংশয় প্রকাশ করেছেন তার পরিবার ও স্বজনরা। তার এক বন্ধু সিএনএনকে বলেছেন, নিখোঁজের আগে সে একদম স্বাভাবিক ও সুস্থ ছিল। তবে এখন আমাদের আশঙ্কা হচ্ছে, তাকে যেখানে রাখা হয়েছে সেখান থেকে করোনাভাইরাসে আক্রান্ত না হয়ে যায়।

সম্প্রতি এক চাঞ্চল্যকর ভিডিও প্রকাশের জেরে ফাং বিন নামের কুইউশির এক সহকর্মী গ্রেফতার হন। ওই ভিডিওতে দেখা যায়, করোনাভাইরাসে মৃতদের মরদেহ বাসে লোড করা হচ্ছে। বর্তমানে তিনি এই মামলায় জামিনে রয়েছেন।

গত ৩১ ডিসেম্বর চীনের মধ্যাঞ্চলীয় হুবেই প্রদেশের উহান শহরে প্রথমবারের মতো করোনাভাইরাসের উপস্থিতি ধরা পড়ে। এখন পর্যন্ত চীনের মূল ভূখণ্ড ও এর বাইরে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৮০৩ জনে। এর মধ্যে শুধুমাত্র হুবেই প্রদেশে ৭৮০ জনের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ৩৪ হাজার ৮০০ জন। হাসপাতালে ভর্তি রয়েছেন ২০ হাজারেরও বেশি মানুষ। তাদের মধ্যে ১১৫৪ জনের অবস্থা আশঙ্কাজনক বলে জানিয়েছে আঞ্চলিক স্বাস্থ্য কর্মকর্তারা।

আক্রান্ত ও নিহতের এই চিত্রটা চীনের সরকারি তথ্য হলেও মূলত ভাইরাসে মৃত্যু হয়েছে ২৪ হাজার ৫৮৯ জনের এবং আক্রান্ত হয়েছেন ১ লাখ ৫৪ হাজার ২৩ জন। এমনই তথ্য ফাঁস করেছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান টেনসেন্ট।

গাজীপুর কথা