ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

উড়ন্ত বিমানের তিন দিক থেকে তিনটি বজ্রপাত (ভিডিও)

প্রকাশিত: ০৭:১৫, ১১ জুন ২০২০

উড়ন্ত বিমানের তিন দিক থেকে তিনটি বজ্রপাত (ভিডিও)

অবতরণের সময় একটি বিমানের তিন দিক থেকে ছুঁয়ে গেল তিনটি বজ্রপাত। এমনই একটি দৃশ্য ধরা পড়ল ক্যামেরায়। এটি লন্ডনের হিথরো বিমানবন্দরের আকাশের ঘটনা। বিমানবন্দরের কাছে একটি বহুতল থেকে এক ব্যক্তি বিমানটির অবতরণের সময়ে বজ্রপাতের এই দৃশ্য ক্যামেরাবন্দি করেন। পরে যা সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ে।

ভিডিওতে দেখা যাচ্ছে, মেঘাচ্ছন্ন আকাশ, একটি বিমান গতি কমিয়ে নেমে আসছে। কয়েক সেকেন্ড পরেই মুহূর্তের জন্য গোটা আকাশ আলোয় ভরে ওঠে। বিদ্যুতের তিনটি রেখা বিমানটিকে ছুঁয়ে যায়। যিনি সেই দৃশ্য ক্যামেরাবন্দি করছিলেন, এমন ঘটনা দেখতে পেয়ে তিনিও অবাক হয়ে যান। তার মুখ থেকে বিস্ময়সূচক শব্দ বেরিয়ে আসে।

বজ্রের তিনটি রেখা বিমানটিকে স্পর্শ করলেও কোনও ক্ষতি হয়নি। স্বাভাবিকভাবেই অবরতণ করে সেটি। কোনও যাত্রীর সমস্যা হয়নি বলে জানা গেছে। আসলে এসব বিমানগুলো এমনভাবে তৈরি করা হয়, যাতে বজ্রপাত হলেও কোন ক্ষতি না হয়। বিমানের বাইরের দিকে এমন একটি আবরণ থাকে, যার ফলে বিমানের কোনও যন্ত্র বা যাত্রীদের উপর বজ্রপাতের কোনও প্রভাব পড়ে না।

বিমানে এমন বজ্রপাতের ঘটনা মাঝে মধ্যেই হয়। কিন্তু সেগুলো যাত্রীরা বুঝতেও পারেন না। হয়তো জানালা দিয়ে আলোর একটা ঝলক দেখতে পান, এই পর্যন্তই। কিন্তু উড়ন্ত অবস্থায় এমন বজ্রপাতের ফলেও বিমানগুলোর সাধারণত কোন ক্ষতি হয় না। সূত্র : আনন্দবাজার।

গাজীপুর কথা