ঢাকা,  মঙ্গলবার  ২৩ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আলীবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা’কে খুঁজে পাওয়া যাচ্ছে না

প্রকাশিত: ১২:২৬, ৪ জানুয়ারি ২০২১

আলীবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা’কে খুঁজে পাওয়া যাচ্ছে না

চীনা ধনকুবের এবং আলীবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা'কে খুঁজে পাওয়া যাচ্ছে না। এমনকি নিজের উদ্ভাবিত ট্যালেন্ট শো’তেও তার উপস্থিতি নেই। ২০২০ সালের অক্টোবরে চীনের আর্থিক খাত নিয়ামক সংস্থার সমালোচনা করার পর  কয়েক সপ্তাহ ধরে তাকে জনসম্মুখে দেখা যাচ্ছে না। 
ডেইলি মেইলর প্রতিবেদন অনুসারে, তরুণ আফ্রিকান উদ্যোক্তাদের মধ্যে ব্যবসায়ীক উদ্ভাবনী ক্ষমতা নিয়ে “আফ্রিকা’স বিজনেস হিরোজ” নামক প্রতিযোগীতার আয়োজন করা হয়। আর বিজয়ী পান ১৫ লাখ মার্কিন ডলারের আকর্ষণীয় আর্থিক পুরস্কার। শো’র চূড়ান্ত রাউন্ডেও উপস্থিত ছিলেন না মা। ফলে তিনি আদৌ মুক্ত কিনা নাকি গৃহবন্দী- তা নিয়েও শঙ্কা দেখা দিয়েছে।

নিজের শো কখনোই মিস করেন না মা। বিচারক প্যানেলের সদস্য হিসেবে তিনি উদ্যোক্তাদের ব্যবসায়ীক আইডিয়াগুলো পর্যালোচনা করে রায় ঘোষণা করেন। কিন্তু, এবার নভেম্বরে অনুষ্ঠিত ফাইনালে তার জায়গায় বিচারক মণ্ডলীতে ছিলেন আলীবাবার একজন নির্বাহী। অথচ জ্যাক মা আলীবাবার প্রতিষ্ঠাতা এবং মুখ্য নির্বাহী। 

শুধু তাই নয়, বিচারক প্যানেলের ওয়েবপেজ থেকেও সরিয়ে নেয়া হয়েছে চীনা এই ধনকুবেরের ছবি। এমনকি শো’র প্রমোশনমূলক ভিডিওতেও তার অংশটুকু কেটে বাদ দেয়া হয়।

আলীবাবা’র একজন মুখপাত্র  জানান, ওই সময়ে ব্যস্ত থাকার কারণে মা বিচারক প্যানেলে উপস্থিত থাকতে পারেননি।’

এককালে চীনের সবচেয়ে সফল এই উদ্যোক্তা ছিলেন রাজনীতিবিদদের প্রিয়ভাজন। কিন্তু, সাম্প্রতিক সময়ে তিনি সেই সুনজর হারিয়েছেন বলে স্পষ্ট দেখা যাচ্ছে। বিশেষ করে, কেন্দ্রীয় ব্যাংকের নীতিমালা নিয়ে সমালোচনা করার পর থেকেই একের পর এক আক্রমণের মুখে পড়েছে আলীবাবা এবং মা’র আরেক প্রতিষ্ঠান অ্যান্ট গ্রুপ। 

এরই মধ্যে অ্যান্ট গ্রুপের ৩৭ বিলিয়ন ডলারের আইপিও স্থগিত করেছে সাংহাই স্টক এক্সচেঞ্জ। তারপর থেকেই জ্যাক মা’কে আর জনসম্মুখে দেখা যায়নি।

গাজীপুর কথা