ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আপনার ফুসফুস ভালো রাখবে শীতকালীন সবজি শালগম

প্রকাশিত: ০৪:০৩, ৬ ফেব্রুয়ারি ২০২০

আপনার ফুসফুস ভালো রাখবে শীতকালীন সবজি শালগম

শালগম একটি শীতকালীন সবজি। এতে রয়েছে প্রচুর ফাইবার। এটি তরকারি হিসেবেই বেশি ব্যবহৃত হয়। এর শেকড়ে রয়েছে উচ্চ মাত্রায় ভিটামিন সি। 
অন্যদিকে শালগম পাতা ভিটামিন এ, কে, ক্যালসিয়াম ও উচ্চ মাত্রার লুটেইনের ভালো উৎস। এবার তবে জেনে নিন শালগমের বহুবিদ স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে-

> শরীরের গন্ধ একটি সাধারণ সমস্যা, বিশেষত গ্রীষ্মকালে। শালগমের রস সাধারণত স্বাস্থ্যের জন্য ভালো এবং শরীরের গন্ধ এড়াতে সাহায্য করে।
 
> শালগমে প্রচুর ফাইবার থাকে বলে হজমে সাহায্য করে। যদি আপনার হালকা কোষ্ঠকাঠিন্যের প্রবণতা থাকে তাহলে শালগম এই পরিস্থিতি থেকে কিছুটা মুক্তি দিতে পারে।

> শালগম অ্যাজমা, মূত্রথলির সমস্যা, ব্রঙ্কাইটিস, কাশি, লিভারের সমস্যা, ওজন বৃদ্ধি রোধ করা ও টিউমার বৃদ্ধি রোধ করতেও কাজ করে।

> এতে থাকা ভিটামিন ‘কে’ রক্ত জমাট বাঁধতে সহায়তা করে। ভিটামিন কে প্রচুর পরিমাণে উপস্থিত থাকায় এটি হার্ট অ্যাটাক, হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে।

> পটাশিয়াম সমৃদ্ধ শালগম ধমনিকে প্রশস্ত করে। ভিটামিন ও পটাশিয়াম ছাড়াও শালগমে রয়েছে ক্যালসিয়াম। শালগম রক্তচাপ কমাতে সহায়তা করে।

> শালগম খেলে শরীরের রোগ প্রতিরোধ কোষগুলো সঠিকভাবে কাজ করায় ক্যান্সারের কোষ বৃদ্ধি পায় না।

> এতে ক্যালোরির পরিমাণ কম থাকে। যা ওজন কমানোর প্রক্রিয়ায় কার্যকরী।

> শালগমে রয়েছে প্রদাহ প্রতিরোধী উপাদান। এতে ভিটামিন সি এর মতো শক্তিশালী অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে। অ্যাজমা রোগ সারাতে এই উপাদানটি বেশ কার্যকরী।

> সিগারেটের ধোঁয়াতে উপস্থিত কার্সিনোজেনের ফলে ফুসফুসে প্রদাহ দেখা দেয়। শালগমে থাকা ভিটামিন এ এই ত্রুটি প্রতিহত করে সুস্থ  রাখে ফুসফুস।

গাজীপুর কথা