ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আগামী ডিসেম্বরের মধ্যেই চালু হচ্ছে ঢাকা-কক্সবাজার ট্রেন

প্রকাশিত: ১৫:৪৩, ১৪ জানুয়ারি ২০২১

আগামী ডিসেম্বরের মধ্যেই চালু হচ্ছে ঢাকা-কক্সবাজার ট্রেন

২০২২ সালের ডিসেম্বরের মধ্যেই কক্সবাজার পর্যন্ত রেল লাইনের কাজ সম্পন্ন হবে এবং ঢাকা থেকে সরাসরি কক্সবাজার ট্রেন চালু হবে বলে জানিয়েছেন রেলপথ মন্ত্রী মোঃ নূরুল ইসলাম সুজন। তিনি আজ কক্সবাজারে আইকনিক রেলওয়ে স্টেশন ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন করতে গিয়ে এই ঘোষণা দেন।

রেলপথ মন্ত্রী বলেন, প্রকল্পের মেয়াদ ২০২২ সালের জুন পর্যন্ত ধরা হলেও বাকি ছয় মাস হাতে রেখেই ঘোষণা করছি- আগামী বছরেই মানুষ কক্সবাজারে ট্রেনে করে আসতে পারবে। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা অবহেলিত রেলখাতকে গুরুত্ব দিয়ে এর ব্যাপক উন্নয়ন করছেন। তিনি আলাদা মন্ত্রণালয় করে দিয়েছেন। রেলওয়েতে এখন অনেক প্রকল্প চলমান আছে। মূলত ২০১১ সালের পর থেকেই রেলওয়েকে পুনর্গঠিত করার কাজ শুরু হয়েছে।

মন্ত্রী আরও বলেন, সরকারের দশটি মেগা প্রকল্পের মধ্যে দুটি হচ্ছে বাংলাদেশ রেলওয়ের। যার একটি হচ্ছে দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ প্রকল্প। এ প্রকল্প সম্পর্কে তিনি বলেন, ভবিষ্যতে কক্সবাজার থেকে রামু হয়ে মিয়ানমারের নিকট গুনদুম পর্যন্ত নেওয়া হবে এবং যা চীন পর্যন্ত সম্প্রসারিত হবে।

মন্ত্রী উল্লেখ করেন, কক্সবাজার রেললাইন চালু হলে পর্যটনের ব্যাপক প্রসার ঘটবে। দেশের অগ্রগতিতে পর্যটন খাত আরও গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি আরো বলেন, এই প্রকল্পটি পরিকল্পনা মাফিক করা হচ্ছে। আইকনিক স্টেশন ভবনটি আন্তর্জাতিক মানে তৈরি হবে। এর মাধ্যমে দেশি-বিদেশি প্রচুর পর্যটক আসবে। এ আইকনিক ভবনটিতে আন্তর্জাতিক মানের সকল সুবিধা রাখা হচ্ছে। 

সংশ্লিষ্ট সূত্র জানায়, ২১৫ কোটি টাকা ব্যয়ে কক্সবাজারে ঝিনুকের আদলে একটি আইকনিক রেলওয়ে স্টেশন ভবন নির্মিত হচ্ছে। ৬ তলা বিশিষ্ট এ ভবনে সকল আধুনিক সুযোগ-সুবিধা রাখা হবে।

বাংলাদেশে রেলওয়ের মহাপরিচালক শামসুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংসদ সদস্য জাফর আলম, সাইমুম সরওয়ার কমল, কানিজ ফাতেমা আহমেদ ও নাদিরা ইয়াসমিন জলি, মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ সেলিম রেজা, কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ মামুনুর রশিদ প্রমুখ।- বাসস

গাজীপুর কথা