ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

আইসিটি কম্পিটিশনের রেজিস্ট্রেশন চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত

প্রকাশিত: ০৫:২৭, ২৫ ডিসেম্বর ২০২০

আইসিটি কম্পিটিশনের রেজিস্ট্রেশন চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত

বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি) এবং হুয়াওয়ে যৌথভাবে ‘বাংলাদেশ আইসিটি কম্পিটিশন ২০২০’ -এর আয়োজন করেছে। প্রতিযোগিতায় অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীরা ডিসেম্বরের ৩১ তারিখ পর্যন্ত রেজিস্ট্রেশন করার সুযোগ পাবেন। শিক্ষার্থীরা অনলাইনে বিনামূল্যে রেজিস্ট্রেশন করতে পারবেন।

শুধুমাত্র বিজ্ঞান ও প্রকৌশলবিদ্যা বিষয়ে অধ্যয়নরত শিক্ষার্থীদের জন্য দুইমাস ব্যাপী তিন রাউন্ডের এই প্রতিযোগিতাটি ডিজাইন করা হয়েছে। প্রথম ও দ্বিতীয় রাউন্ডে হবে একক প্রতিযোগিতা আর তৃতীয় রাউন্ডটি হবে দলীয়ভাবে।

প্রতিযোগিতার সেরা তিন দল পুরস্কার হিসেবে ল্যাপটপ অথবা হুয়াওয়ে মোবাইল, হুয়াওয়ে স্মার্ট ওয়াচ অথবা ব্যান্ড পাবেন।

বিজয়ী দল হুয়াওয়ে আইসিটি কমপিটিশনের রিজিওনাল ফাইনাল ও ওয়ার্ল্ড ফাইনালে অংশ নেয়ার সুযোগ পাবে। মহামারি পরিস্থিতি শেষ হলে তারা চীনের শেনঝেনে অবস্থিত হুয়াওয়ের প্রধান কার্যালয় পরিদর্শনের সুযোগ পাবে। তারা পরবর্তীতে হুয়াওয়ে টেকনোলজিস (বাংলাদেশ) লিমিটেডে চাকরির ক্ষেত্রে নির্বাচিতও হতে পারেন।

প্রকৌশল বিশ্ববিদ্যালয় কিংবা বিজ্ঞান ও প্রকৌশলবিদ্যা সংশ্লিষ্ট বিভাগের স্নাতক শেষ বর্ষ কিংবা স্নাতকোত্তর পর্যায়ের শিক্ষার্থীরা এ প্রোগ্রামে অংশ নিতে পারবেন। এক্ষেত্রে শিক্ষার্থী এবং সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয় উভয়কেই নিবন্ধন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। নিবন্ধনের জন্য বিশ্ববিদ্যালয় কিংবা বিশ্ববিদ্যালয়ের ডিপার্টমেন্ট থেকে হুয়াওয়ের সঙ্গে যোগাযোগ করতে হবে।

প্রতিযোগিতার প্রথম পর্ব আগামী মাসে শুরু হবে। এ পর্বে নিবন্ধনকৃত শিক্ষার্থীদের হুয়াওয়ে নির্ধারিত ওয়েব পোর্টাল থেকে অনলাইন কোর্স করতে হবে। প্রথম রাউন্ড থেকে প্রতিটি বিশ্ববিদ্যালয়ের সেরা ২০জন প্রতিযোগী অনলাইন লার্নিং ও পরীক্ষার মাধ্যমে দ্বিতীয় রাউন্ডে যাবেন।

দ্বিতীয় পর্বে তাদের পরীক্ষার পাশাপাশি এইচসিআইএ (হুয়াওয়ে সার্টিফায়েড আইসিটি অ্যাসোসিয়েট) থেকে অনলাইন কোর্স করতে হবে। দ্বিতীয় পর্ব থেকে সেরা ১০ দল জাতীয় পর্যায়ে ফাইনালের জন্য নির্বাচিত হবে। ফাইনালে প্রতি দলে প্রত্যেক বিশ্ববিদ্যালয় থেকে তিনজন শিক্ষার্থী ও একজন ফ্যাকাল্টি থাকবেন। প্রধান কার্যালয় থেকে প্রশিক্ষকগণ অংশগ্রহণকারীদের প্রশিক্ষণ প্রদান করবেন, যাদেরকে সিমুলেশন টেস্টে পাস করতে হবে। সেখান থেকে সেরা তিন দলকে বিজয়ী হিসেবে ঘোষণা করা হবে।

আগ্রহী বিশ্ববিদ্যালয় অথবা এর বিভাগগুলোকে [email protected]এ ইমেইল করে নিবন্ধন প্রক্রিয়া শুরু করতে পারবে। শিক্ষার্থীরা হুয়াওয়ে বাংলাদেশের ফেসবুক পেজে নিবন্ধন করতে পারবে।

গাজীপুর কথা