ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

অ্যাপেন্ডিক্সও কাজে লাগে

প্রকাশিত: ০৩:৪৪, ১৬ মার্চ ২০২১

অ্যাপেন্ডিক্সও কাজে লাগে

আমাদের বৃহদন্ত্রের প্রথম অংশের নাম সিকাম। এই সিকামের সঙ্গে ছোট একটি অংশকে বলা হয় অ্যাপেন্ডিক্স। অনেকে বলেন, আমার অ্যাপেন্ডিক্স হয়েছে! আসলে সঠিক কথাটা হবে অ্যাপেন্ডিসাইটিস, অ্যাপেন্ডিক্স নয়। অ্যাপেন্ডিক্স অঙ্গের নাম, আর অ্যাপেন্ডিসাইটিস অসুখের নাম।

অ্যাপেন্ডিক্সকে ভারমিফরম অ্যাপেন্ডিক্সও বলা হয়। ভারমিফরম কথাটা এসেছে লাতিন ভাষা থেকে, যার অর্থ ‘কৃমির মতো’। আসলেই অ্যাপেন্ডিক্স দেখতে অনেকটা কৃমির মতো। এর দৈর্ঘ্য ২ সেন্টিমিটার থেকে শুরু করে ২০ সেন্টিমিটার পর্যন্ত হতে পারে। তবে গড়ে ৯ সেন্টিমিটারের মতো হয়। সবচেয়ে বড় অ্যাপেন্ডিক্স পাওয়া গিয়েছিল ২৬ সেন্টিমিটার! এত দিন মনে করা হতো, এই অঙ্গের কোনো কাজ নেই। তাই অ্যাপেন্ডিক্সে কোনো প্রদাহ হলে চিকিত্সকেরা এই অংশ কেটে বাদ দিতেন। একিউট অ্যাপেন্ডিসাইটিসের চিকিত্সা অবশ্য অঙ্গটিকে কেটে বাদ দেওয়া।

তবে নতুন গবেষণায় দেখা যাচ্ছে, অ্যাপেন্ডিক্স শরীরের জন্য উপকারী ব্যাকটেরিয়ার নিরাপদ আবাসস্থল। এখানেই এরা বেড়ে ওঠে। পাশাপাশি ডায়রিয়া রোগে আক্রান্ত ব্যক্তির পরিপাকতন্ত্রকে পুনরায় সক্রিয় করতে কাজ করে। কিছু অ্যান্টিবায়োটিক ব্যবহার করলে একধরনের ডায়রিয়া হয়। তাকে সিউডোমেমব্রেনাস কোলাইটিস বলে। যাদের অ্যাপেন্ডিক্স নেই, তাদের এই রোগ বেশি হয়। নর্থ ক্যারোলাইনার ডিউক ইউনিভার্সিটি অব মেডিকেল সেন্টারের বিজ্ঞানীরা প্রমাণ করেছেন বৃহদন্ত্রের যে অংশটিকে এত দিন অপ্রয়োজনীয় বলে ধারণা করা হতো, তা মানুষের জন্য আসলে অনেক গুরুত্বপূর্ণ।

জন্ম নেওয়া ও বেড়ে ওঠা ব্যাকটেরিয়াগুলো হজমে সাহায্য করে এবং ডায়রিয়ার পর পরিপাকতন্ত্রকে আবার আগের অবস্থায় ফিরিয়ে আনে। এত দিনের ধারণা অ্যাপেন্ডিক্স কেটে ফেললে কোন সমস্যা হয় না। এখন বোধ হয় সে ধারণা পরিবর্তন আসতে যাচ্ছে।

চিকিৎসক, মেডিসিন বিভাগ, রাজশাহী মেডিকেল ও কলেজ হাসপাতাল

গাজীপুর কথা