• সোমবার   ২৪ জানুয়ারি ২০২২ ||

  • মাঘ ১১ ১৪২৮

  • || ২০ জমাদিউস সানি ১৪৪৩

গাজীপুর কথা

টুঙ্গিপাড়ায় পাঁচদিনের মুজিব মেলা

গাজীপুর কথা

প্রকাশিত: ২৫ ডিসেম্বর ২০২১  

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ১৩ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত টুঙ্গিপাড়ায় মুজিব মেলা অনুষ্ঠিত হবে। পাঁচদিনের এ মেলার আয়োজন করছে বাংলাদেশ শিল্পকলা একাডেমি।

শনিবার আওয়ামী লীগের সভাপতির রাজনৈতিক কার্যালয়ে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যার্বতন দিবসের বিশেষ কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে প্রস্তুতি সভা শেষে দলটির সভাপতিমণ্ডলীর সদস্য শেখ ফজলুল করিম সেলিম সাংবাদিকদের এসব তথ্য জানান।

শেখ সেলিম বলেন, ১০ জানুয়ারি বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ঢাকায় ও গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় যেসব কর্মসূচি পালন করা হবে সেসব বিষয়ে প্রস্তুতি সভায় আলোচনা করা হয়েছে। মুজিবশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, স্বদেশ প্রত্যাবর্তন এ তিনটি জিনিস একসঙ্গে চলে আসছে। একই বছর আওয়ামী লীগ এ তিন উৎসব একসঙ্গে উদযাপন করছে যা অন্য কোনো দল পারেনি। এ উৎসবগুলো উদযাপন করা একটি সৌভাগ্যের বিষয়। ১০ জানুয়ারি আওয়ামী লীগের যে স্বাভাবিক কর্মসূচি থাকে সেগুলো ছাড়াও বিশেষ কিছু কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

তিনি আরো বলেন, ১০ জানুয়ারি সকালে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে শ্রদ্ধা নিবেদনের পর বেলা ১২টায় টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে আওয়ামী লীগ নেতাকর্মীদের সঙ্গে নিয়ে শ্রদ্ধা নিবেদন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর দোয়া মাহফিল করা হবে। দুপুর ৩টায় বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন বাস্তবায়ন কমিটির উদ্যোগে বঙ্গবন্ধুর সমাধিতে শ্রদ্ধা নিবেদন পুষ্পমাল্য দেওয়ার পরে আলোচনা সভা হবে। বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে ১১ ও ১২ জানুয়ারি টুঙ্গিপাড়া বঙ্গবন্ধু কলেজে আলোচনা সভা হবে। এ আলোচনা সভায় অংশ নেবেন আওয়ামী লীগের বিভিন্ন নেতাকর্মী, বুদ্ধিজীবী, সাহিত্যিক, কবি ও বিভিন্ন ব্যক্তিরা। এছাড়া বঙ্গবন্ধুকে নিয়ে গান, দেশাত্মবোধক গান, কবিতা ও লোকসংগীত হবে। 

আওয়ামী লীগের এ নেতা  বলেন, ১৩ থেকে ১৭ জানুয়ারি পর্যন্ত পাঁচ দিনব্যাপী টুঙ্গিপাড়ায় মুজিব মেলা হবে। ৬৪টি জেলার ঐতিহ্য, সংস্কৃতি মুজিব মেলার মাধ্যমে তুলে ধরা হবে। এ মেলায় দেশের ৬৪ জেলার প্রসিদ্ধ পণ্যের পসরা বসবে। বঙ্গবন্ধু বাঙালি ও বাংলাদেশের জন্য এতো ত্যাগ স্বীকার করেছেন যা কারো পক্ষে সম্ভব না। বঙ্গবন্ধুর দক্ষতা প্রজ্ঞা সবকিছুই ধ্বংস করতে বারবার চেষ্টা করেছিল পাকিস্তানিরা। কিন্তু বঙ্গবন্ধু তার দক্ষতা ও আপন মহিমায় আবার ফিরে এসেছেন। এজন্য বঙ্গবন্ধুকে আমরা সচিত্তে স্মরণ করবো।

সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ, দীপু মনি, ড. হাছান মাহমুদ, আ ফ ম বাহাউদ্দীন নাছিম, সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল হক, মির্জা আজম, এসএম কামাল হোসেন, দফতর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, উপ-দফতর সম্পাদক সায়েম খান প্রমুখ।

গাজীপুর কথা
গাজীপুর কথা