ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

কোচিংয়ের প্রস্তাব দেবে বিসিবি, অপেক্ষায় আশরাফুল

প্রকাশিত: ১০:৫৭, ৩ জুন ২০২৩

কোচিংয়ের প্রস্তাব দেবে বিসিবি, অপেক্ষায় আশরাফুল

ফাইল ছবি

সম্প্রতি লেভেল-থ্রি কোচিং কোর্স সম্পন্ন করে বাংলাদেশে ফিরেছেন জাতীয় দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল। সংযুক্ত আরব আমিরাতে এই কোর্স সম্পন্ন করেছেন দেশের ক্রিকেটের এই প্রথম সুপারস্টার। আবুধাবিতে আফগানিস্তান ক্রিকেট বোর্ড (এসিবি) এই কোর্সের আয়োজন করেছিল। সেখানে আশরাফুলদের প্রশিক্ষকদের মধ্যে ছিলেন বাংলাদেশের সাবেক অধিনায়ক আমিনুল ইসলাম বুলবুলও।

বাংলাদেশ ক্রিকেটকে বিশ্বমঞ্চে প্রথম ভালোভাবে পরিচয় করিয়ে দেওয়ার বিষয়ে আশরাফুলের ভূমিকা অগ্রগণ্য। তবে তিনি আন্তর্জাতিক ক্যারিয়ার থেকে আনুষ্ঠানিকভাবে অবসর নিতে পারেননি। একইভাবে সম্ভব হয়নি ঘরোয়া ক্রিকেটকেও আনুষ্ঠানিক বিদায় বলার। বয়স বেড়ে এখন ৩৯ চলছে, ফলে ক্রিকেটার হিসেবে ক্যারিয়ারও বাড়িয়ে নেওয়ার সুযোগ কম। তাই তো পড়ন্ত বেলায় ভবিষ্যতের কথা ভেবে কোচিংয়ের দিকে মনোযোগ অ্যাশের।

কোচিং কোর্স সম্পন্ন করা আশরাফুলকে দেশের ক্রিকেটে কাজে লাগানোর কথা ভাবছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আপাতত সাবেক এই টাইগার অধিনায়ককে তারা বাংলাদেশ হাই পারফরম্যান্স (এইচপি) ইউনিটের জন্য আনুষ্ঠানিকভাবে প্রস্তাব দেওয়ার কথা রয়েছে। এমনটাই নিশ্চিত করেছেন বিসিবি পরিচালক ও এইচপির ভাইস চেয়ারম্যান আকরাম খান।

আইসিসি ট্রফিজয়ী এই অধিনায়ক বলেছেন, ‌‘আশরাফুল তো আইকন ছিল, খুব জনপ্রিয় ক্রিকেটার। ওর মতো একজন খেলোয়াড় যদি কোচিংয়ে আসে, তাহলে সেটা বাংলাদেশ ক্রিকেটের জন্যই ভালো। খেলোয়াড়রা উৎসাহিত হবে এবং সেও প্রাপ্য সম্মান পাবে। ওকে যদি কাজে লাগাতে পারলে, সেটি দেশকেই উপকৃত করবে।’

আকরামের ইচ্ছা যেভাবেই হোক আশরাফুলকে কাজে লাগানোর। এমনকি তাকে কোচ করার ব্যাপারে বোর্ড মিটিংয়ে আলোচনা করবেন বলেও নিশ্চিত করেছেন তিনি, ‘দুর্জয়ের (এইচপি চেয়ারম্যান নাইমুর রহমান দুর্জয়) সঙ্গে আমার কথা হয়েছে, আমরা বোর্ড মিটিংয়ে আলাপ করে তাকে প্রস্তাব দেব। বাংলাদেশের প্রথম আইকন সে। চেষ্টা করব তাকে রাখার, এইচপি ও ডেভেলপমেন্ট আছে; এ নিয়েও দুর্জয়ের সঙ্গে আলাপ হয়েছে। কোচ হিসেবেই থাকবে আরকি, যেভাবেই হোক ওকে আমরা কাজে লাগাব।’

এদিকে বিসিবির প্রস্তাব এলে রাজি হবেন কিনা, মোহাম্মদ আশরাফুলের কাছে সেই বিষয়টি জানতে চাওয়া হয়। নিজের ইচ্ছার কথা জানিয়েছেন তিনি। কোচিং করানোর বিষয়ে শুধু জানালেন আগে তার কাছে প্রস্তাবটা আসুক, তারপর সিদ্ধান্ত নেবেন। আশরাফুল বলছেন, ‘আগে প্রস্তাব দিক, তারপর তা নিয়ে ভাবা যাবে। তবে এখনও কোচিংয়ের চিন্তা করিনি, কারণ এই সিজনেও খেলার ইচ্ছা রয়েছে। দেখা যাক উনারা আগে প্রস্তাব দিক, এখন তো ফ্রি আছি; এই সময়ে কাজ নেই। কোচিং করানোর জন্যই কোর্স করেছি।’

দুবাইতে লেভেল-থ্রি কোচিং সম্পন্ন করার কারণে আশরাফুল কোচিং করাতে পারবেন সব ক্ষেত্রেই। জুনিয়র ক্রিকেট থেকে শুরু করে জাতীয় দল, সব পর্যায়ে কোচিং করানোর সুযোগ থাকছে সাবেক এই অধিনায়কের। সেই সুযোগটাই তাকে প্রথমে দিতে চায় বিসিবি। সম্প্রতি বিসিবি এইচপির প্রধান কোচ হিসেবে ডেভিড হেম্পকে নিয়োগ দিয়েছে। সেই কোচিং প্যানেলেই এবার আশরাফুলকে যুক্ত করতে চাচ্ছে বিসিবি।

৩৮ বছর বয়সী আশরাফুল আন্তর্জাতিক ক্যারিয়ারে সবমিলিয়ে ২৬১টি ম্যাচে ৬৬৪১ রান করেছেন। যেখানে ৯টি সেঞ্চুরির পাশাপাশি রয়েছে ৩০টি হাফসেঞ্চুরি। ৬১ টেস্টে ৬টি সেঞ্চুরি ও ৮টি ফিফটিতে ২৭৩৭ রান, ১৭৭ ওয়ানডেতে ৩টি সেঞ্চুরি ও ২০টি ফিফটিতে ৩৪৬৮ রান এবং ২৩টি টি-টোয়েন্টিতে ৪৫০ রান করেছেন আশরাফুল। সংক্ষিপ্ত এই ফরম্যাটে তিনি করেছেন ২টি ফিফটি। ২০০১ সালে আন্তর্জাতিক ক্যারিয়ার শুরু করা এই ব্যাটার সবশেষ ম্যাচ খেলেছেন ২০১৩ সালের ৮ মে। শ্রীলঙ্কার বিপক্ষে টেস্ট দিয়ে শুরু, এরপর আশরাফুল জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডেতে সর্বশেষ জাতীয় দলের জার্সি গায়ে চাপিয়েছেন।