ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পাকিস্তান থেকে সরছে এশিয়া কাপ, কোথায় হবে?

প্রকাশিত: ১৮:২৩, ১ জুন ২০২৩

পাকিস্তান থেকে সরছে এশিয়া কাপ, কোথায় হবে?

ছবি: সংগৃহীত

আগামী সেপ্টেম্বরে পাকিস্তানের মাটিতে পর্দা ওঠার কথা ছিল এশিয়া কাপের। তবে ভারত-পাকিস্তানের রাজনৈতিক বৈরিতার কারণে আসন্ন টুর্নামেন্ট নিয়ে সৃষ্টি হয়ে জটিলতা। এখন শোনা যাচ্ছে, পাকিস্তান থেকে সরছে এশিয়া কাপ। তার পরিবর্তে নাকি বিকল্প ভেন্যুও প্রস্তুত রেখেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল (এসিসি)।

ভারতীয় সংবাদমাধ্যম দ্য টেলিগ্রাফের দাবি, এরই মধ্যে টুর্নামেন্টটি নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে এসিসি। পাকিস্তান থেকে এশিয়া কাপ সরে যাচ্ছে বলেই খবর। 

এবারের এশিয়া কাপের আয়োজক পাকিস্তান। কিন্তু দেশটিতে সফর করতে চায় না ভারত। এমন পরিস্থিতিতে হাইব্রিড মডেলের প্রস্তাবনা দিয়েছিল পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তাদের দেওয়া দু’টি হাইব্রিড মডেলের মধ্যে একটি ছিল, ভারতের ম্যাচগুলো নিরপেক্ষ ভেন্যুতে অনুষ্ঠিত হবে। অন্যসব ম্যাচগুলো পাকিস্তানের মাটিতে হবে। অন্য বিকল্প ছিলো, গ্রুপ পর্বের প্রথম চারটি ম্যাচ পাকিস্তানে অনুষ্ঠিত হবে। দ্বিতীয় পর্বে ভারতের ম্যাচসহ ফাইনাল হবে নিরপেক্ষ ভেন্যুতে। 

তবে গণমাধ্যমে খবর, টুর্নামেন্ট নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নিয়ে ফেলেছে এশিয়ান ক্রিকেট কাউন্সিল। পাকিস্তানের প্রস্তাবিত হাইব্রিড মডেল একবাক্যে খারিজ করে দিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ। বিকল্প ভেন্যু হিসেবে একমাত্র শ্রীলঙ্কাতেই এশিয়া কাপ আয়োজন হতে পারে। দ্বীপরাষ্ট্রটি এশিয়া কাপ আয়োজনে প্রস্তুত আছে বলেও জানিয়েছিল তারা। 

সূত্র মারফত জানা গেছে, শ্রীলংকায় গিয়ে খেলতে রাজি হয়েছে এশিয়ার প্রতিটি দলই। একমাত্র আপত্তি ছিল পাকিস্তানের। যেহেতু ভারতসহ চারটি দেশ শ্রীলংকায় খেলতে চায়, ফলে এশিয়া কাপ আয়োজনের দায়িত্বে দ্বীপরাষ্ট্রের নাম প্রায় নিশ্চিত হয়ে গেছে। পাকিস্তান চাইলে শ্রীলংকায় গিয়ে টুর্নামেন্ট খেলতেই পারে বলেই জানা গেছে। তবে পাক বোর্ড সাফ জানিয়েছিল এশিয়া কাপ আয়োজন করতে না পারলে তারা টুর্নামেন্টে খেলবে না।

এমন পরিস্থিতিতে পাকিস্তানের বিশ্বকাপ খেলা নিয়েও অনিশ্চয়তা থাকছে। পিসিবি আগেই জানিয়েছিল, ভারত যদি তাদের দেশে খেলতে না আসে তাহলে ভারতেও দল পাঠাবে না পাকিস্তান। এশিয়া কাপ আয়োজন করতে না পারলে বিশ্বকাপও বয়কট করবে পাকিস্তান, সেই সম্ভাবনাই প্রবল।

একদিন আগেই ‘ক্রিকেট পাকিস্তান’ এক প্রতিবেদনে জানিয়েছে, আগামী অক্টোবর-নভেম্বরে ভারতের মাটিতে অনুষ্ঠিতব্য ওয়ানডে বিশ্বকাপে অংশগ্রহণ করতে চায় পাকিস্তান। তবে এ ক্ষেত্রে ‘যদি কিন্তু’ রয়েছে। 

প্রথমত, যদি দেশটির সরকার বিশ্বকাপে অংশগ্রহণের অনুমতি দেয়। এছাড়া পিসিবি এটাও নিশ্চিত হতে চাচ্ছে যে, পাকিস্তান যদি ওয়ানডে বিশ্বকাপে অংশ নেয় সেক্ষেত্রে ভারতকে চ্যাম্পিয়ন্স ট্রফির ম্যাচ খেলতে পাকিস্তানে আসতে হবে। উল্লেখ্য, ২০২৫ চ্যাম্পিয়ন্স ট্রফির আয়োজক দেশ পাকিস্তান।