ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিশ্বকাপ নিয়ে কঠিন সিদ্ধান্ত পাকিস্তানের!

প্রকাশিত: ১৮:১৬, ৩১ মে ২০২৩

বিশ্বকাপ নিয়ে কঠিন সিদ্ধান্ত পাকিস্তানের!

ফাইল ছবি

আগামী সেপ্টেম্বরে পাকিস্তানের মাটিতে পর্দা উঠবে এশিয়া কাপের। তবে নানা জটিলতায় টুর্নামেন্টটি নিয়ে এখনো কোনো আনুষ্ঠানিক সিদ্ধান্ত জানাতে পারেনি আয়োজক দেশটি। এতে এশিয়ার শ্রেষ্ঠত্বের লড়াই নিয়ে শঙ্কার মেঘ আরো অন্ধকার হচ্ছে।

এবার দেশটিতে এশিয়া কাপের আসর ভেস্তে গেল আসন্ন ভারত বিশ্বকাপও না খেলার হুমকি দিয়ে রেখেছে পাকিস্তান। এমন অবস্থায় ১৫ বছর পর পাকিস্তান সফর করছেন আইসিসির সভাপতি গ্রেগ বার্কলে ও প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস।

পাকিস্তানের মাটিতে অনুষ্ঠেয় এশিয়া কাপে নিরাপত্তাব্যবস্থা নিয়ে শঙ্কা প্রকাশ করে ভারত ক্রিকেট দলকে দেশটিতে পাঠাতে রাজি নয় বিসিসিআই। তাদের চাওয়া নিরপেক্ষ ভেন্যুতে হতে হবে বিশ্বকাপ। এর পরিপ্রেক্ষিতে পাকিস্তান ভিন্ন এক পরিকল্পনা উপস্থাপন করে, যা অনুযায়ী পাকিস্তান ও আরেকটি দেশ হবে এশিয়া কাপের ভেন্যু। বাকি দলগুলো নিজেদের ম্যাচ পাকিস্তানের মাটিতে খেললেও ভারত তাদের ম্যাচগুলো খেলবে সেই ভেন্যুতে। এই মডেলেও রাজি নয় ভারত।

ভারতের একগুঁয়েমির পরিপ্রেক্ষিতে পাকিস্তানও কঠিন সিদ্ধান্ত গ্রহণ করেছে। ভারত পাকিস্তানের মাটিতে এশিয়া কাপ খেলতে না গেলে পাকিস্তানও ওয়ানডে বিশ্বকাপ খেলতে যাবে না ভারতের মাটিতে।

দুই দলের মধ্যকার সংকট নিরসনে আইসিসির সভাপতি গ্রেগ বার্কলে ও প্রধান নির্বাহী জিওফ অ্যালারডাইস এ মুহূর্তে আছেন পাকিস্তানে। সেখানে কথা উঠেছে পাকিস্তানের বিশ্বকাপে অংশগ্রহণ বিষয়ে। 

পাকিস্তানের ইংরেজি সংবাদমাধ্যম ‘দ্য নিউজ’ জানিয়েছে, পিসিবি চেয়ারম্যান নাজাম শেঠি স্পষ্ট ভাষায় আইসিসি সভাপতিকে জানিয়ে দিয়েছেন, পাকিস্তান ক্রিকেট দলের ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে যাওয়ার বিষয়টি পুরোপুরি নির্ভর করছে দেশটির সরকারের সিদ্ধান্তের ওপর। পাকিস্তান সরকার যদি অনুমতি দেয়, তবেই অক্টোবরে ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে যাবে পাকিস্তান। এ সময় আইসিসির নতুন আর্থিক মডেল নিয়েও আইসিসি সভাপতির কাছে অসন্তুষ্টির কথাও জানিয়েছেন পিসিবি সভাপতি।

একই সঙ্গে সেপ্টেম্বরে পাকিস্তানের এশিয়া কাপে খেলতে না যাওয়ার কারণ হিসেবে বিসিসিআই বলছে সরকারের অনুমতি না পাওয়ার কথা। এবার পাকিস্তানও পাল্টা যুক্তিতে ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে যাওয়ার ব্যাপারে সরকারের অনুমতির কথা বলছে।

পাকিস্তান সরকার যদি দেশটির ক্রিকেট দলকে ভারতের মাটিতে বিশ্বকাপ খেলতে যাওয়ার অনুমতি না দেয় তবে বিকল্পও ভেবে রেখেছে পিসিবি। সেক্ষেত্রে তারা তাদের ম্যাচগুলো ভারতের বাইরে নিরপেক্ষ কোনো ভেন্যুতে খেলতে চাইবে।

এদিকে পাকিস্তানের মাটিতে দীর্ঘ ১৫ বছর পর আইসিসির সভাপতি ও প্রধান নির্বাহীর সফর ইঙ্গিত দিচ্ছে, পাকিস্তানের সিদ্ধান্ত নিয়ে চিন্তিত আইসিসি। এ বিষয়ে ভারতের পত্রিকা ‘টাইমস অব ইন্ডিয়া’ লিখেছে, ‘আইসিসি সভাপতি ও প্রধান নির্বাহী পাকিস্তান সফরে ভারত-পাকিস্তান ম্যাচ যাতে ঢাকায় না হয়, সে জন্য সমাধান খুঁজবেন। কারণ, তেমনটা ঘটলে শুধু বিসিসিআইয়ের ওপরই নেতিবাচক প্রভাব পড়বে না, আইসিসির ওপরও পড়বে।’