ঢাকা,  মঙ্গলবার  ১৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

হেরেও চার পুরস্কার গিলের, বাকিরা কি পেলেন

প্রকাশিত: ২২:৩০, ৩০ মে ২০২৩

হেরেও চার পুরস্কার গিলের, বাকিরা কি পেলেন

ছবি: সংগৃহীত

রেকর্ড গড়ে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএলে) টানা দ্বিতীয়বারের মতো ফাইনালে উঠেছিল গুজরাট টাইটান্স। শিরোপার লড়াইয়ে চেন্নাই দলপতি ধোনি জাদুতে টাইটান্স বাহিনীর স্বপ্নভঙ্গ হয়েছে। তবে স্বপ্নভঙ্গের রাতে গুজরাট ব্যাটার শুভমান গিল বাজিমাত করেছেন। এই আসরে দুর্দান্ত পারফর্ম একাই জিতেছেন চারটি পুরস্কার।

আইপিএলের এবারের আসরে ৮৯০ রান করেছেন গিল। ফলে সর্বোচ্চ রানসংগ্রাহকের পুরস্কার উঠেছে ২৩ বছর বয়সী এই ব্যাটারের হাতে। কেবল সেরা ব্যাটারই নন, শুভমান গিল ব্যক্তিগত পুরস্কারের তালিকায় শীর্ষে রয়েছেন। ফাইনাল শেষে তিনি একাই পেয়েছেন চারটি পুরস্কার। চ্যাম্পিয়ন না হয়েও, সেই তালিকায় রয়েছেন মোহাম্মদ শামি, যশস্বী জসওয়াল ও ফাফ ডু প্লেসিরা। সর্বোচ্চ রানের পর উইকেটের দিক থেকে এগিয়ে গুজরাট। দলটির প্রধান পেসার শামির হাতে উঠেছে সর্বোচ্চ উইকেটশিকারীর বেগুনী ক্যাপ।

আইপিএল আসরের ওপেনার শুভমান গিল ১৭ ম্যাচে ৮৯০ রান করেছেন। ৫৯.৩৩ গড় ও ১৫৭.৮০ স্ট্রাইক রেটে রান করেছেন তিনি। তিনটি শতরান ও চারটি অর্ধশতরান করেছেন শুভমান। এবারের আইপিএলে সবচেয়ে বেশি ৮৫টি চার মেরেছেন শুভমান। এছাড়া আরো দুটি পুরস্কার উঠেছে তরুণ ওপেনারের হাতে। এই মৌসুমের ‘গেম চেঞ্জার’ এবং ‌‌‘সবচেয়ে মূল্যবান ক্রিকেটারে’র পুরস্কারও তিনিই পেয়েছেন। চার ক্যাটাগরিতে সবমিলিয়ে শুভমান পেয়েছেন প্রায় ৫২ (৪০ লাখ রুপি) লাখ টাকা।

গুজরাটের হয়ে খেলা ভারত জাতীয় দলের পেসার এবারের আসরে ১৭ ম্যাচে ২৮টি উইকেট নিয়েছেন। ওভারপ্রতি ৮.০৩ রান দিয়েছেন শামি। নতুন বলে দলকে তিনি বেশকিছু গুরুত্বপূর্ণ উইকেটও এনে দিয়েছেন। এমন কীর্তির জন্য শামি পেয়েছেন প্রায় ১৩ লাখ টাকা।

২০২৩ আইপিএলের উঠতি প্রতিভা (ইমার্জিং প্লেয়ার) হয়েছেন যশস্বী জসওয়াল। ১৪ ম্যাচে ৬২৫ রান করা এই তরুণ ক্রিকেটার ইতোমধ্যে ভারতীয় দলেও ডাক পেয়েছেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে আসন্ন টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল দলে সুযোগ পেয়েছেন জসওয়াল। তিনিও পেয়েছেন প্রায় ১৩ লাখ টাকা।

এছাড়া আইপিএলের সবচেয়ে ভাল স্ট্রাইকরেটের পুরস্কার পেয়েছেন রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালুরুর গ্লেন ম্যাক্সওয়েল। গোটা প্রতিযোগিতায় তিনি ১৮৩ স্ট্রাইকরেটে ব্যাট করেছেন। সবচেয়ে লম্বা ছক্কা মারার পুরস্কার পেয়েছেন তারই ব্যাঙ্গালুরু সতীর্থ ও অধিনায়ক ফাফ ডু প্লেসি। লখনৌ সুপার জায়ান্টসের বিপক্ষে তিনি ১১৫ মিটার লম্বা ছক্কা মেরেছিলেন। ম্যাক্সওয়েল-ডু প্লেসি দু’জনেই ১৩ লাখ টাকা করে পেয়েছেন।

প্রতিযোগিতার সেরা ক্যাচের পুরস্কার পেয়েছেন গুজরাটের আফগান লেগ-স্পিনার রশিদ খান। লখনৌ সুপার জায়ান্টসের বিপক্ষে তার নেয়া ক্যাচ সেরা বিবেচিত হয়েছে। যার কল্যাণে তিনিও পেয়েছেন ১৩ লাখ টাকা। এছাড়া এবারের আইপিএলের ফেয়ার প্লে পুরস্কার পেয়েছে দিল্লি ক্যাপিটালস। যথাক্রমে সেরা মাঠ ও পিচের পুরস্কার পেয়েছে কলকাতার ইডেন গার্ডেন্স ও মুম্বাইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়াম।