ঢাকা,  শুক্রবার  ২৬ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রশিদের অন্যরকম সেঞ্চুরি

প্রকাশিত: ১৭:৫৪, ২৮ মার্চ ২০২৩

রশিদের অন্যরকম সেঞ্চুরি

ছবি: সংগৃহীত

ক্যারিয়ারের শুরু থেকেই ব্যাটারদের কাছে বল হাতে এক আতঙ্কের নাম রশিদ খান। ফ্র্যাঞ্চাইজি কিংবা আন্তর্জাতিক ক্রিকেট সব জায়গাতেই সমান তালে দাপট দেখিয়ে যাচ্ছেন তিনি। এরই মধ্যে বেশ কিছু রেকর্ডও নামের পাশে যোগ করেছেন এই লেগ স্পিনার।

সেই ধারাবাহিকতায় এবার আন্তর্জাতিক টি-২০তে টানা একশ বলে কোনো বাউন্ডারি হজম না করে বিরল এক রেকর্ড গড়েছেন রশিদ। তার বাউন্ডারিবিহীন বলের শুরু সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে তিন ম্যাচের টি-২০ সিরিজের প্রথমটিতে। 

আবুধাবিতে আফগানদের ৫ উইকেটে জেতা সেই ম্যাচে ৪ ওভার বল করে ৩৪ রান দিয়েছিলেন রশিদ। দুটি করে চার ও ছয়ও খেয়েছেন। কিন্তু সেই ম্যাচে নিজের শেষ দুই বলে কোনো বাউন্ডারি দেননি। এরপর সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে দুটি ম্যাচে রশিদের ৮ ওভারে কোনো বাউন্ডারি নিতে পারেনি ব্যাটসম্যানরা। 

পাকিস্তানের বিপক্ষে প্রথম দুই টি-২০তেও ৮ ওভারে কোনো বাউন্ডারি দেননি আফগানিস্তানের এ লেগ স্পিনার। পাকিস্তানের বিপক্ষে কাল সিরিজের শেষ টি-২০তে রশিদ ৪ ওভার বোলিং করে রান দিয়েছেন ৩১টি। চার খাননি, তবে তাঁর বলে দুটি ছয় মেরেছেন পাকিস্তানের ব্যাটসম্যানরা।

কিন্তু এ দুটি ছয়ের আগেই টানা ১০০ বলে বাউন্ডারি না খাওয়ার কীর্তি গড়ে ফেলেছেন রশিদ। যেটা পরে গিয়ে দাঁড়িয়েছে ১০৬ বলে। বাউন্ডারি না খাওয়া ১০০ বলে রশিদ ডট দিয়েছেন ৪৭টি। আর এই ১০০ বলে তিনি রান দিয়েছেন ৯৮। এ সময়ের মধ্যে উইকেট নিয়েছেন ৪টি। 

টানা ১০৬ বল বাউন্ডারি না খাওয়ার হিসাব করলে এই সময়ের মধ্যে রশিদের উইকেট আরো একটি বাড়বে। কাল পাকিস্তানের বিপক্ষে অসাধারণ এক গুগলিতে তিনি ফিরিয়েছেন আবদুল্লাহ শফিককে।