ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বৃষ্টিতে ভেসে গেল শ্রীলংকার বিশ্বকাপ স্বপ্ন

প্রকাশিত: ১৭:৪৯, ২৮ মার্চ ২০২৩

বৃষ্টিতে ভেসে গেল শ্রীলংকার বিশ্বকাপ স্বপ্ন

ছবি: আইসিসি

আসন্ন ওয়ানডে বিশ্বকাপে সরাসরি খেলতে চাইলে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের সবগুলো ম্যাচই শ্রীলংকাকে জিততে হতো। এমন সমীকরণের সামনে প্রথম ম্যাচে হেরে যায় তারা। তবুও কাগজে-কলমে কিছুটা হলেও বেঁচে ছিল লংকানদের আশা। কিন্তু দ্বিতীয় ম্যাচে বৃষ্টির সঙ্গে ভেসে গেছে তাদের সেই স্বপ্ন।

মঙ্গলবার ক্রাইস্টচার্চে সকাল থেকে প্রবল বৃষ্টিতে টসই হয়নি, ম্যাচ হয়েছে পরিত্যক্ত। এর আগে প্রথম ম্যাচে মাত্র ৭৬ রানে গুটিয়ে ১৯৮ রানে হেরে সিরিজে পিছিয়ে আছে তারা।

তিন ম্যাচের সিরিজ থেকে লংকানদের যেখানে দরকার ছিল ৩০ পয়েন্ট, দুই ম্যাচ শেষে তারা পেয়েছে কেবল ৫ পয়েন্ট। ওয়ানডে সুপার লিগের ২৩ ম্যাচ খেলে দাসুন শানাকাদের সংগ্রহ ৮২ পয়েন্ট। শেষ ম্যাচ জিতলে তারা ৯২ পয়েন্ট নিয়ে উঠবে ৮ নম্বরে। কিন্তু সেই জায়গা ধরে রাখা কঠিন তাদের।

৮৮ পয়েন্ট নিয়ে এখন ৮ নম্বরে আছে ওয়েস্ট ইন্ডিজ। ৭৮ পয়েন্ট নিয়ে দক্ষিণ আফ্রিকা আছে দশে। কিন্তু প্রোটিয়াদের সুযোগই বেশি। তাদের বাকি থাকা দুই ম্যাচের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। অপেক্ষাকৃত দুর্বল দলের বিপক্ষে জিতলে ৯৮ পয়েন্ট নিয়ে সরাসরি বিশ্বকাপ নিশ্চিত হবে দক্ষিণ আফ্রিকার।

সেক্ষেত্রে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে বাছাইপর্ব খেলতে হবে শ্রীলংকাকেও। স্বাগতিক ভারতসহ সুপার লিগের শীর্ষ ৮ দল নিয়ে হবে ২০২৩ বিশ্বকাপ। ৬ দলের বাছাইপর্ব থেকে যোগ দেবে আরো ২ দল।

শ্রীলংকার স্বপ্ন অনেকটা নির্ভর করছে নেদারল্যান্ডসের হাতে। ডাচরা যদি প্রোটিয়াদের এক ম্যাচে হারিয়ে দিতে আরে আর শ্রীলংকা যদি নিউজিল্যান্ডকে শেষ ম্যাচে হারায় তবে ১৯৯৬ বিশ্ব চ্যাম্পিয়নদের মুখেই ফুটবে হাসি। যা বর্তমান অবস্থায় বেশ কঠিনই বটে।