ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

২০৩০ ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে চায় আর্জেন্টিনা

প্রকাশিত: ১৬:৪৪, ৮ ফেব্রুয়ারি ২০২৩

২০৩০ ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে চায় আর্জেন্টিনা

ফাইল ছবি

যৌথভাবে ২০৩০ সালে ফুটবল বিশ্বকাপ আয়োজন করতে আগ্রহ প্রকাশ করেছে আর্জেন্টিনা, চিলি, উরুগুয়ে ও প্যারাগুয়ে। ঠিক ১০০ বছর আগে উরুগুয়ের রাজধানী মন্টিভিডিওতে প্রথমবারের মত বিশ্বকাপ আয়োজিত হয়েছিল। শতবর্ষী আয়োজন তাই নিজেদের অঞ্চলে আয়োজনের মাধ্যমে স্মরণীয় করে রাখার লক্ষ্যে ফিফার কাছে আনুষ্ঠানিক বিড জমা দিয়েছে আগ্রহী চার দেশ। 

বুয়েন্স আয়ার্সের দক্ষিণে এজেইজা শহরে আর্জেন্টাইন ফুটবল অ্যাসোসিয়েশনের সদর দপ্তরে আয়োজিত অনুষ্ঠানে চার দেশের ফুটবল প্রধানের সঙ্গে যোগ দিয়ে দক্ষিণ আমেরিকান কনফেডারেশন (কনমেবল) এর সভাপতি আলেহান্দ্রো ডোমিনগুয়েজ এই ঘোষণা দেন। আগামী বছর ফিফার কংগ্রেসে আয়োজক দেশের নাম ঘোষণা করা হবে।

দক্ষিণ আমেরিকান দেশগুলোকে চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত রয়েছে স্পেন, পর্তুগাল ও ইউক্রেন। এই তিনটি দেশও যৌথ বিডের ঘোষণা দিয়েছে। তাদের সমর্থন দিয়েছে ইউরোপীয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থা উয়েফা। অন্যদিকে মিশর ও গ্রীসকে নিয়ে আরো একটি যৌথ বিডের পরিকল্পনা করছে সৌদি আরব। 

ডিসেম্বরে ডোমিনগুয়েজ বলেছিলেন, ২০৩০ বিশ্বকাপের শতবর্ষী আয়োজন দক্ষিণ আমেরিকান দুই কিংবদন্তি পেলে ও দিয়েগো ম্যারাডোনার প্রতি উৎসর্গ করে এই অঞ্চলকেই আয়োজনের স্বত্ব দেয়া হোক।

১৯৩০ সালে প্রথমবারের মত আয়োজিত বিশ্বকাপের শিরোপা জয় করেছিল আয়োজক দেশ উরুগুয়ে। ১৩ দলের ঐ আসরের ফাইনালে আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়ে শিরোপা জিতেছিল উরুগুয়ে। গত বছর কতারের ফাইনালে ফ্রান্সকে পরাজিত করে শিরোপা জয় করার কৃতিত্ব দেখায় আর্জেন্টিনা। 

২০২৬ সালের পরবর্তী বিশ্বকাপ যুক্তরাষ্ট্র, মেক্সিকো ও কানাডায় অনুষ্ঠিত হবে। এবারই প্রথমবারের মত ৩২ দল থেকে বাড়িয়ে দলের সংখ্যা ৪৮’এ উন্নীত করা হয়েছে।