ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বিশ্বকাপে দর্শকদের সুবিধায় বাস-ট্রাম-শাটল ট্রেন চালু

প্রকাশিত: ১৫:২১, ৩০ সেপ্টেম্বর ২০২২

বিশ্বকাপে দর্শকদের সুবিধায় বাস-ট্রাম-শাটল ট্রেন চালু

বিশ্বকাপে দর্শকদের সুবিধায় বাস-ট্রাম-শাটল ট্রেন চালু

ফুটবল বিশ্বকাপ চলাকালীন বিশ্বের নানা প্রান্ত থেকে আগত দর্শকদের যাতায়াত সুবিধায় ট্রান্সপোর্টগুলো পরীক্ষামূলকভাবে চালু করা হয়েছে। কাতারের বিভিন্ন রাস্তায় ইতোমধ্যেই যানবাহনগুলোর সফলভাবে পরীক্ষাসম্পন্ন হয়েছে। চার হাজার বাস ও ৭০০ ইলেকট্রিক বাসের ব্যবস্থা করা হয়েছে হায়া কার্ডধারী দর্শকদের জন্য। তবে টুর্নামেন্ট চলাকালীন ম্যাচ উপভোগ না করলেও কাতারে ভ্রমণের জন্য প্রয়োজন হবে হায়া কার্ড।

দ্য গ্রেটেস্ট শো অন আর্থ ফুটবল বিশ্বকাপে বুঁদ হওয়ার অধির অপেক্ষায় ফুটবলপ্রেমীরা। মরুভূমির দেশটিতে ২০ নভেম্বর হতে যাচ্ছে ফুটবলের মহারণ। বিশ্বের নানা প্রান্ত থেকে আগত লাখো দর্শকদের অন্যান্য সুবিধার সঙ্গে যাতায়াতের জন্যও সুব্যবস্থা করেছে আয়োজক দেশটি।

ইতোমধ্যেই কাতার বিশ্বকাপে আগত দর্শকদের যাতায়াতের জন্য শহরেরে বিভিন্ন রুটে চালু করা হয়েছে বাস, ট্রাম, শাটল ট্রেনসহ, শিডিউলভিত্তিক ফ্লাইট। এর আগে কাতারের গুরুত্বপূর্ণ বিভিন্ন শহরে বাসগুলো পরীক্ষামূলকভাবে চালানো হয়েছিল। টুর্নামেন্ট চলাকালীন কাতারের বিভিন্ন শহরের ৮টি স্টেডিয়ামে দর্শকদের যাতায়াতে চার হাজার বাসের ব্যবস্থা করা হয়েছে।

প্রায় ৩ হাজার নতুন বাস চালু করা হয়েছে স্টেডিয়ামে দর্শকদের আনা-নেয়ার জন্য। এ ছাড়া ৭০০ ইলেকট্রিক বাসের ব্যবস্থা করেছে আয়োজক দেশ কাতার। দোহা ছাড়াও বিভিন্ন শহরে বিশেষ শাটল ট্রেন ব্যবহারেরও সুযোগ থাকবে। তবে এই ট্রান্সপোর্ট ব্যবহারের সুযোগ থাকবে শুধু হায়া কার্ডধারীদের জন্য। এ ছাড়া এলাকাভিত্তিক তৈরি করা হচ্ছে ট্রান্সপোর্ট হাব।

কাতারের মবিলিটি ডিরেক্টর থানি আল জাররা বলেন, গত সপ্তাহে একদিনে শহরের বিভিন্ন রুটে এক হাজার ৮০০ বাসের পরীক্ষামূলকভাবে রাস্তায় নামিয়েছি। তবে এখানকার সাধারণ মানুষের জন্য স্টেডিয়ামে যাতায়াতে এই ট্রান্সপোর্ট ব্যবহারের ব্যবস্থা থাকছে না। শুধু বিশ্বের নানা প্রান্ত থেকে কাতারে আসা হায়া কার্ডধারীদের জন্য এই মেট্রো সার্ভিস চালু করা হচ্ছে।

তবে বিশ্বকাপ চলাকালীন কোনো দর্শনার্থী ম্যাচ উপভোগ না করলেও কাতারে ভ্রমণের জন্যও প্রয়োজন হবে হায়া কার্ড।