ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

টি-টোয়েন্টি বিশ্বকাপ

কত টাকা পাবে চ্যাম্পিয়ন দল

প্রকাশিত: ১৫:০৮, ৩০ সেপ্টেম্বর ২০২২

কত টাকা পাবে চ্যাম্পিয়ন দল

টি-টোয়েন্টি বিশ্বকাপ

আর কয়েকদিন পরই অস্ট্রেলিয়াতে অনুষ্ঠিত হতে যাচ্ছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। তার আগে আইসিসি প্রকাশ করল বিশ্বকাপের প্রাইজমানির পরিমাণ। যেখানে চ্যাম্পিয়ন দল পাবে বাংলাদেশি মুদ্রার ১৬ কোটি টাকার বেশি অর্থ।

আইসিসি নিজেদের ওয়েবসাইটে শুক্রবার (৩০ সেপ্টেম্বর) জানিয়েছে বিশ্বকাপে প্রাইজমানির পরিমাণ। আইসিসি জানিয়েছে, চ্যাম্পিয়ন দল পাবে ১৬ লাখ ডলার, যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬ কোটি ১ লাখ ৫০ হাজার টাকা। আর রানার্সআপ দল পাবে চ্যাম্পিয়ন দলের অর্ধেক অর্থ। 

এদিকে সেমিফাইনালে ওঠা চার দলের মধ্যে হেরে যাওয়া দুই দল পাবে ৪ লাখ ডলার করে, যা বাংলাদেশি মুদ্রায় দাঁড়ায় প্রায় ৪০ লাখ ৩৭ হাজার টাকা। ১৬ দলের এই টুর্নামেন্টে মোট প্রাইজমানি ৫৬ লাখ ডলার।

সুপার ১২ থেকে যে ৮টি দল বাদ পড়বে, তাদের প্রত্যেক দলের জন্য থাকছে ৭০ হাজার ডলার করে। এ ছাড়াও সুপার টুয়েলভে প্রতি ম্যাচ জেতার জন্য ৪০ হাজার ডলার করে পাবে প্রতিটি দল। 

এরই মধ্যে সুপার ১২-এর আটটি দল ইতিমধ্যেই বিশ্বকাপে নিজেদের স্পট নিশ্চিত করেছে। সেই ৮টি দল হচ্ছে- আফগানিস্তান, অস্ট্রেলিয়া, বাংলাদেশ, ইংল্যান্ড, ভারত, নিউজিল্যান্ড, পাকিস্তান ও দক্ষিণ আফ্রিকা। আর অন্য ৮টি দলকে দুটি গ্রুপে ভাগ করে প্রথম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে আগামী ১৬ অক্টোবর। এখান থেকে ৪ দল যোগ দেবে সুপার ১২-তে। 

বাকি আট দলের মধ্যে‘এ’ গ্রুপে রয়েছে নামিবিয়া, নেদারল্যান্ডস, শ্রীলঙ্কা ও সংযুক্ত আরব আমিরাত। আর 'বি’ গ্রুপে রয়েছে আয়ারল্যান্ড, স্কটল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ে। এই আট দলের মধ্যে চারটি দল পাবে টি-টোয়েন্টি বিশ্বকাপের টিকিট।