ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মেসি ম্যাজিকে আর্জেন্টিনার আরেকটি জয়

প্রকাশিত: ১৩:৪৩, ২৮ সেপ্টেম্বর ২০২২

মেসি ম্যাজিকে আর্জেন্টিনার আরেকটি জয়

লিওনেল মেসি

ফ্লু-জনিত কারণে শুরুর একাদশে ছিলেন না লিওনেল মেসি। যখন নেমেছেন, ম্যাচের আর বাকি ৩৫ মিনিট। অথচ এর মাঝেই দেখালেন নিজের দুর্দান্ত নৈপুণ্য। শেষ চার মিনিটে করলেন দুই গোল। আর এতেই জ্যামাইকার বিপক্ষে ৩-০ ব্যবধানের সহজ জয় তুলে নিয়েছে আর্জেন্টিনা।

বিশ্বকাপের আগে শেষ আন্তর্জাতিক ফুটবলের উইন্ডোর শেষ ম্যাচে মেসিকে তো বটেই, রড্রিগো ডি পলকেও প্রথম একাদশে রাখেননি কোচ লিওনেল স্কালোনি। এদিন ছিলেন না পাপু গোমেজও। একাদশে ফেরেন ক্রিশ্চিয়ান রোমেরো, এমিলিয়ানো মার্টিনেজ, অ্যাঞ্জেল ডি মারিয়া, জুলিয়ান আলভারেজরা।

প্রথমার্ধে আর্জেন্টিনা বেশ বিবর্ণ ফুটবলই খেলেছে। গোলটা অবশ্য আদায় করে নিয়েছে ঠিকই। ১৩ মিনিটে প্রতিপক্ষ বিপদসীমায় লউতারো মার্টিনেজ বল পায়ে ঢুকে পড়েন। এরপর স্কয়ার করেন সতীর্থ আলভারেজকে। তার সহজ গোলে এগিয়ে যায় আর্জেন্টিনা।

মিনিট পাঁচেক পর সেই আলভারেজ বল বাড়িয়ে দিয়েছিলেন জিওভানি লো সেলসোকে। তবে সে যাত্রায় আর গোল পায়নি আর্জেন্টিনা। পায়নি প্রথমার্ধেও। পরবর্তী গোলের জন্য আলবিসেলেস্তেদের অপেক্ষা করতে হয়েছে ম্যাচের ৮৬ মিনিট পর্যন্ত।

এর আগে ঘটে গেছে অনেক কিছুই। মেসি ও ডি পলকে আনা হয়েছে মাঠে। দুই বার মাঠের মাঝে দর্শক ঢুকে পড়ার ঘটনাও ঘটেছে। এরপরই মেসি পেলেন গোলটা। ৮৬ মিনিটে তিনি বলটা বাড়িয়ে দিয়েছিলেন লো সেলসোকে। তিনি বলটা আয়ত্বে রাখতে পারেননি, পেছন থেকে ট্যাকল করে বলটা কেড়ে নিতে চেয়েছিল জ্যামাইকা রক্ষণ। 

তবে তাতে সফল হয়নি দলটি, বলটা আবার গিয়ে পড়ে মেসির পায়ে। সেখান থেকে একটু এগিয়ে বক্সের সামনে রক্ষণের জটলা থেকেই নেন শট, আর তা গিয়ে জড়ায় জালে। 

মিনিট দুয়েক পর এবার একই জায়গায় ফ্রি কিক পায় আর্জেন্টিনা। দেয়ালের নিচ দিয়ে মেসি ফ্রি কিকটা নেন, তা-ই গিয়ে জড়ায় জালে। প্রায় এক বছর পর ফ্রি কিকে গোল পান মেসি। তাতেই ৩-০ গোলের জয় তুলে নেয় দলটি।

এই জয়ে টানা অপরাজিত থাকার বিশ্বরেকর্ডের খুব কাছে চলে এসেছে আর্জেন্টিনা। আলবিসেলেস্তেদের অপরাজেয় যাত্রা গিয়ে ঠেকেছে ৩৫ ম্যাচে। বর্তমানে বিশ্বে সবচেয়ে বেশি ম্যাচে অপরাজিত থাকার চলমান রেকর্ড এটিই। তবে বিশ্বরেকর্ড থেকে আরো দুই ম্যাচ পেছনে আছে মেসির দল।

টানা ৩৭ ম্যাচ অপরাজিত থেকে এই রেকর্ডটা গড়েছিল কোচ রবার্তো মানচিনির ইতালি। সেটা ছুঁতে হলে অন্তত বিশ্বকাপের গ্রুপপর্বে অপরাজিত থাকতে হবে মেসিদের। তবে আলবিসেলেস্তেরা যে অপরাজিত যাত্রাটা গ্রুপপর্বের পর আরো চার ম্যাচে ধরে রাখতে চান, সেটা বলাই বাহুল্য, সেটা হলে যে বিশ্বকাপটাও জেতা হয়ে যায়!