ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ব্রাজিলের বিদায়ের দায় নিলেন ভিনিসিয়ুস জুনিয়র

প্রকাশিত: ২২:৪৩, ৯ জুলাই ২০২৪

ব্রাজিলের বিদায়ের দায় নিলেন ভিনিসিয়ুস জুনিয়র

ফাইল ছবি

ব্যর্থতার বৃত্ত যেন ভাঙতেই পারছে না ব্রাজিল। ২০১৯ সালের পর থেকে অলিম্পিকে স্বর্ণপদক জয় করলেও ব্রাজিলের ফুটবলে সুদিন ফেরেনি। ঘরের মাঠে কোপা আমেরিকার ফাইনালে আর্জেন্টিনার কাছে হার, ২০২২ বিশ্বকাপে টাইব্রেকারে বাদ পড়া ব্রাজিল ভক্তদের দুর্দশার গল্পটা বড় করেছে। কোচ নিয়ে চলেছে অনেক নাটকীয়তা। এরপর নতুন কোচের অধীনেও খুব একটা সুখে ছিল না ব্রাজিলের গল্পটা। 

দোরিভাল জুনিয়র ব্রাজিলের কোচ হয়ে আসার পর স্বপ্ন দেখেছিলেন ভিন্ন কিছুর। কিন্তু তাও কাজে আসেনি। ঠিকই উরুগুয়ের কাছে টাইব্রেকারে হেরে বিদায় নিতে হয়েছে তাদের। এমন বিদায়ের পর কোচ দোরিভাল জুনিয়র নিজেই ব্যর্থতার দায় মেনে নিয়েছিলেন। দিনদুয়েক পর দলের বড় তারকা ভিনিসিয়াস জুনিয়রও এবার নিজের কাঁধে নিয়েছেন দলীয় ব্যর্থতার দায়। 

নিজের ইন্সটাগ্রামে লম্বা এক পোস্ট করে জানিয়েছেন হতাশার কথা। ‘আবারও পেনাল্টিতে হতাশার সেই অনুভূতি ফিরে এসেছে।’ ভিনিসিয়াস নিজের এক কথাতেই ফিরিয়ে আনলেন কাতার বিশ্বকাপের হতাশার কথা। সেবারেও কোয়ার্টার ফাইনালে হারতে হয়েছিল তার দলকে। ক্রোয়েশিয়ার বিপক্ষে ৪-২ ব্যবধানেই হেরেছিল ব্রাজিল। 

এরপরেই দলীয় ব্যর্থতার দায় নিজের কাঁধে নেন তিনি, ‘আমি দুই হলুদ কার্ড দেখে ব্যর্থ হয়েছি। আবারও দলের বাইরে থেকে আমি বিদায় দেখেছি। এবার আমার দায় ছিল। আমি জানি কীভাবে সমালোচনা নিতে হয়। এমনকি সেটা যতই নির্মম হোক।’ 

এবারের কোপা আমেরিকায় গ্রুপ পর্বে নিজেদের শেষ দুই ম্যাচে হলুদ কার্ড দেখে সাসপেনশনে পড়েছিলেন ব্রাজিলের বড় তারকা ভিনিসিয়াস জুনিয়র। কোয়ার্টার ফাইনালে বামপ্রান্তে তার অনুপস্থিতি বেশ ভুগিয়েছিল ব্রাজিলকে। রদ্রিগো গোয়েজ পারেননি প্রত্যাশা পূরণ করতে। আর স্ট্রাইকার হিসেবে এন্ড্রিক ফিলিপে ছিলেন পুরোদমে ব্যর্থ। 

আগেভাগেই কোপায় বিদায় নিশ্চিত করা ব্রাজিলের লক্ষ্য এখন ২০২৬ বিশ্বকাপকে কেন্দ্র করে হওয়াই স্বাভাবিক। কোচ দরিভাল সেদিকেই মনোযোগী হওয়ার কথা জানিয়েছেন। একইসঙ্গে প্রত্যাশিত ফল না পাওয়ার দায় নিজের বলেও উল্লেখ করেন ব্রাজিল কোচ।

৬২ বছর বয়সী এই কোচ তিনি বলেন, ‘এই দলটির গুরুত্বপূর্ণ সংস্কার কিংবা পুনর্গঠনের প্রক্রিয়া চলছে এখন। আমি মাত্র আট ম্যাচে দলটিকে কোচিং করিয়েছি এবং এই প্রক্রিয়াটা আমাদের চালিয়ে যেতে হবে। এই পথচলায় যত প্রতিবন্ধকতা আসবে, সেসব নিয়ে আমরা সচেতন। তবে এটাও আমরা জানি যে, একটি নক-আউট ম্যাচে আমরা হেরে গেছি এবং এটা আমাদের প্রত্যাশিত ছিল না।’