ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

পেলের ‘মৃত্যুর খবর না জানা’ শতবর্ষী মা মারা গেছেন

প্রকাশিত: ১২:৪৫, ২২ জুন ২০২৪

পেলের ‘মৃত্যুর খবর না জানা’ শতবর্ষী মা মারা গেছেন

ফাইল ছবি

ফুটবলপ্রেমীদের কাঁদিয়ে বছর দেড়েক আগে পরপারে পাড়ি জমিয়েছেন এডসন অ্যারান্তেস দো নসিমন্তে; ফুটবলের রাজা পেলে নামেই বিশ্বজোড়া খ্যাতি যার। এবার ছেলের পথে পাড়ি জমালেন মা। ১০১ বছর বয়সে মারা গেছেন ব্রাজিল কিংবদন্তির মা। গণমাধ্যমের খবর, শেষ কয়েক বছর শয্যাশায়ী অবস্থায় ছিলেন তিনি। হাঁটাচলা করতে পারতেন না।

২০২২ সালের ২৯ ডিসেম্বর ৮২ বছর বয়সে ক্যান্সারের সঙ্গে লড়াই করে মৃত্যুবরণ করেন ব্রাজিলের হয়ে তিনবারের বিশ্বকাপজয়ী পেলে। পরপারে পাড়ি জমানোর ঠিক মাস খানেক আগেই নিজের মা সেলেস্তে আরন্তেসকে শততম জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছিলেন। সামাজিক যোগাযোগ মাধ্যমে মায়ের সঙ্গে ছবি পোস্ট করে দিয়েছিলেন আবেগঘন বার্তা।

জানা গেছে, পেলের মা সেলেস্তে শেষ ৫ বছর ধরে শয্যাশায়ী। এমনকী পেলের মৃত্যুর খবরে সারা বিশ্ব যখন শোকস্তব্ধ, সে সময়ও তার মাকে কিছুই জানানো হয়নি। এক সাক্ষাৎকারে এমনটাই বলেছিলেন পেলের ৭৮ বছর বয়সী বোন মারিয়া লুসিয়া দো নাসিমেন্তো।

তিনি বলছিলেন, ‘আমরা কথা বলেছিলাম কিন্তু তিনি মৃত্যুর ব্যাপারে কিছু জানেন না। তার একটি নিজস্ব জগত আছে, সেখানে তিনি ভালোই আছেন। মাঝেমধ্যে আমি তাকে বলেছি, সেলেস্তিকা দিকোকে (পেলে) দেখতে এমন লাগে এখন। কিন্তু মৃত্যুর ব্যাপারে অবগত নন তিনি।’ অবশ্য পরে জানানো হয়েছে কি না তা নিশ্চিত হওয়া যায়নি। 

পেলের মা, সেলেস্তি ব্রাজিলের টেস কোরাকো শহরে জন্মগ্রহণ করেন। পেলের জন্মের পর পরিবার নিয়ে তারা চলে আসেন বুরাউতে। কিশোর পেলের ফুটবল যাত্রার শুরু সেখান থেকেই। ফুটবল ক্যারিয়ারে পেলেকে সব ধরনের উৎসাহ জুগিয়েছেন তার মা। ও গ্লোব নামক এক প্রতিষ্ঠানের পক্ষ থেকে ব্রাজিলিয়ান মাদার অব দ্য ইয়ার স্বীকৃতি পান সেলেস্তি।