ঢাকা,  সোমবার  ২২ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিক্সিংয়ের কালো থাবা, নেপথ্যে কে?

প্রকাশিত: ১৪:০৯, ১৮ জুন ২০২৪

টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিক্সিংয়ের কালো থাবা, নেপথ্যে কে?

.

ক্রিকেটে কেনিয়া নামটি হারিয়ে গেছে বললেই চলে। ২০০৩ ওয়ানডে বিশ্বকাপের সেমি ফাইনাল খেলা দেশটি এবার শিরোনামে এসেছে নেতিবাচকভাবে। কেনিয়ার সাবেক এক পেসার টি-টোয়েন্টি বিশ্বকাপে ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছেন!

প্রথমবারের মতো বিশ্বকাপে খেলছে আইসিসির সহযোগী সদস্য উগান্ডা। দলটির এক ক্রিকেটারকে ফিক্সিংয়ের প্রস্তাব দিয়েছিলেন কেনিয়ার সাবেক পেসার। তবে জড়িত কারো নাম এখন পর্যন্ত প্রকাশ করেনি সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে এক প্রতিবেদনে ফিক্সিংয়ের প্রস্তাবের বিষয়টি জানিয়েছে হিন্দুস্থান টাইমস।

গায়ানায় গ্রুপ পর্বের ম্যাচ চলাকালীন কেনিয়ার পেসার বারবার প্রস্তাব দেন উগান্ডার ক্রিকেটারকে। ভিন্ন ভিন্ন নাম্বার থেকে যোগাযোগ করেছিলেন ফিক্সিংয়ের প্রস্তাব দেওয়ার জন্য। উগান্ডার ক্রিকেটার দ্রুত আইসিসির অ্যান্টি করাপশন ইউনিটকে জানানোতে জল বেশিদূর গড়য়ানি।

ইতিমধ্যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ কেনিয়ার সাবেক এই পেসারের বিষয়টি সহযোগী দেশগুলোকে জানিয়ে সতর্ক করে দিয়েছে। ফিক্সিংয়ের জন্য সহযোগী দেশগুলোর ক্রিকেটাররা প্রধান লক্ষ্য থাকে। ২০১১ বিশ্বকাপে কানাডার উইকেটরক্ষক হামজা তারিককে প্রস্তাব করা হয়েছিল।

উগান্ডা এবারের বিশ্বকাপে পাপুয়া নিউগিনিকে হারিয়ে ইতিহাস সৃষ্টি করেছে। সি গ্রুপ থেকে অবশ্য বাকি তিন ম্যাচে হেরেছে ওয়েস্ট ইন্ডিজ, আফগানিস্তান ও নিউ জিল্যান্ডের বিপক্ষে।