ঢাকা,  শনিবার  ২০ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

যে স্টেডিয়ামে হবে ২০২৬ বিশ্বকাপের ফাইনাল

প্রকাশিত: ২১:১২, ১৯ সেপ্টেম্বর ২০২৩

যে স্টেডিয়ামে হবে ২০২৬ বিশ্বকাপের ফাইনাল

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের রেশ কাটতে না কাটতেই বেজে উঠেছে ২০২৬ বিশ্বকাপের দামামা। এরই মধ্যে উন্মোচন করা হয়েছে বিশ্বকাপের লোগো। পাশাপাশি শুরু হয়ে গেছে লাতিন আমেরিকার বাছাইপর্ব। আর এবার জানা গেল, ২০২৬ বিশ্বকাপের ফাইনালের ভেন্যুর নাম।

২০২৬ বিশ্বকাপের আয়োজক যৌথভাবে আমেরিকা, মেক্সিকো ও কানাডা। এ আসরকে ঘিরে এরই মধ্যে শুরু হয়েছে ফিফার কার্যক্রম। সেই ধারাবাহিকতায় ফাইনাল হবে কোন স্টেডিয়ামে, তা নির্ধারণ করতে ভেন্যু পরিদর্শনে নেমেছেনে খোদ ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো।

ভেন্যু পরিদর্শনে বের হয়ে যুক্তরাষ্ট্রের সফর করেছেন ফিফা সভাপতি। এই মাঠটি যুক্তরাষ্ট্রের ফুটবল লিগ এমএলএসের অন্যতম দল ডালাস কাউবয়েজের হোম গ্রাউন্ড।

 

টেক্সাস অঙ্গরাজ্যের আর্লিংটনের এটিএন্ডটি স্টেডিয়াম। ছবি- সংগৃহীত

টেক্সাস অঙ্গরাজ্যের আর্লিংটনের এটিএন্ডটি স্টেডিয়াম। ছবি- সংগৃহীত

এই স্টেডিয়ামকেই ফাইনালের ভেন্যু হিসেবে চূড়ান্ত করতে জোর প্রচেষ্টা চালাচ্ছেন ডালাস কাউবয়েজের মালিক এবং যুক্তরাষ্ট্রের অন্যতম ব্যবসায়ী জেরি জোনস। এটিএন্ডটি যুক্তরাষ্ট্রের অভ্যন্তরীণ খেলাধুলায় একটি সুসজ্জিত ভেন্যু।

ভেন্যুটি পরিদর্শনের পর ইনফান্তিনো বলেন, ‘স্টেডিয়ামটি সত্যিকার অর্থেই অসাধারণ।’ 

এটিএন্ডটি স্টেডিয়ামে যখন ইনফ্যান্তিনো পরিদর্শনে যান, তখন এনএলএফ (রাগবি) লিগে কাউবয়েজের সঙ্গে জেটসের খেলা চলছিল। প্রায় ৯৪ হাজার দর্শক উপস্থিত ছিল তখন গ্যালারিতে।

প্রসঙ্গত, এটি এন্ড টি ছাড়াও ফাইনাল ম্যাচের ভেন্যু হিসেবে বিবেচনায় রয়েছে নিউইয়র্ক অঙ্গরাজ্যের মেটলাইফ স্টেডিয়াম, লস এঞ্জেলেসের সোফি স্টেডিয়াম ও আটালান্টার মার্সিডিজ বেঞ্জ স্টেডিয়ামও।