ঢাকা,  শনিবার  ২০ জুলাই ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এবার বয়সভিত্তিক দলে দেখা যাবে মেসিকে!

প্রকাশিত: ০০:৪৯, ১৯ সেপ্টেম্বর ২০২৩

এবার বয়সভিত্তিক দলে দেখা যাবে মেসিকে!

ছবি: সংগৃহীত

বেইজিং অলিম্পিকে আর্জেন্টিনার দলে ছিলেন লিওনেল মেসি ও ডি মাারিয়া। ডি মারিয়ার গোলেই নাইজেরিয়াকে হারিয়ে স্বর্ণ পদক জিতেছিল আর্জেন্টাইনরা। সর্বশেষ কাতারে জিতে নিয়েছেন বিশ্বকাপ। আর্জেন্টিনার সব অর্জন হয়ে গেছে। 

তবে আর্জেন্টিনা অনূর্ধ্ব–২৩ দলের কোচ হ্যাভিয়ের মাসচেরানোর ইচ্ছেটা আবার ভিন্ন। তার চোখ ২০২৪ অলিম্পিকে। সেখানে নিজেদের শ্রেষ্ঠত্ব ফেরাতে মরিয়া তিনি। আর সেজন্যই তিনি মেসি ও ডি মারিয়াকে দলে চান তিনি।

আলবিসেলিস্তেরা ২০০৮ সালে শেষবার যখন অলিম্পিকে স্বর্ণ জিতেছিল, সেই দলে ছিলেন মাসচেরানোও। মেসি-ডি মারিয়া তখন ছিলেন তরুণ। ক্যারিয়ারের সায়াহ্নে থাকা সেকালের তরুণদের একালেও খেলানোর ইচ্ছেটা অবশ্য পূরণ করার সুযোগ আছে।

অলিম্পিক ফুটবলে সাধারণত যেকোনো দেশের অনূর্ধ্ব–২৩ দল খেলে। তবে কোচ চাইলে দলে ২৩ বছরের বেশি ৩ জন খেলোয়াড় রাখতে পারেন।

মাসচেরানো সেই তিনজনের দুজন হিসেবে দলে পেতে চান মেসি ও দি মারিয়াকে। এর মধ্যে আর্জেন্টিনা জাতীয় দলের কাছাকাছি রেখে অলিম্পিক মিশনের রাডারে থাকা খেলোয়াড়দের অনুশীলনও করিয়েছেন মাসচেরানো। সে সময় দলের সঙ্গে থাকা মেসিকে আর্জেন্টিনা ও বলিভিয়া অনূর্ধ্ব-২৩ দলের ম্যাচ উপভোগ করতেও দেখা গেছে।

সম্প্রতি নিজের দল নির্বাচন নিয়ে কথা বলেছেন আর্জেন্টিনা যুব দলের কোচ মাচেরোনা। যেকোনোভাবে মেসি ও দি মারিয়াকে নিজের দলে পাওয়ার আগ্রহ জানিয়ে মাসচেরানো বলেছেন, ‘দুজন বিশ্বচ্যাম্পিয়নকে দলে পাওয়া অবশ্যই গর্বের বিষয় হবে। এমন খেলোয়াড় আছে, যারা কিছু বিষয় নির্ধারণ করে দিতে পারে। দলে লিওনেল মেসি ও আনহেল দি মারিয়াকে পাওয়া হবে সম্মানের ব্যাপার।’

এমনকি অলিম্পিকের মূল পর্বে উত্তীর্ণ হওয়ার পর লিওনেল স্কালোনি যদি দলের কোচ হতে চান, তাতেও আপত্তি নেই মাসচেরানোর, ‘যদি সে অলিম্পিক দলের কোচ হতে চায়, সেটা সে হতে পারে।’