ব্রেকিং:
"করোনায় তিনজনের মৃত্যু, শনাক্ত ২৬১"
  • শুক্রবার   ০৩ ডিসেম্বর ২০২১ ||

  • অগ্রাহায়ণ ১৯ ১৪২৮

  • || ২৭ রবিউস সানি ১৪৪৩

বিশ্বের সৎ ক্রিকেটার, আম্পায়ার আউট দেওয়ার আগেই মাঠ ছাড়েন তিনি

গাজীপুর কথা

প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২১  

অতীতে আম্পায়ারের সিদ্ধান্তকেই চূড়ান্ত বলে মেনে নিতে হতো সকলকে। অনেক সময় আম্পায়ারের ভুল সিদ্ধান্তে খেলোয়াড়রা প্রচন্ড রেগে যেত। যদিও বর্তমানে DRS আসার ফলে এই ধরনের বিবাদ এড়ানো গেছে। তবে এমন এক খেলোয়াড় ছিলেন যিনি নিজেকে আউট মনে হলে আম্পায়ারের সিদ্ধান্তকে পরোয়া না করেই প্যাভিলিয়নের পথে হাঁটা শুরু করতেন।

Image result for Sachin Tendulkar with Adam Gilchrist

ক্রিকেট বিশ্বে এমন সৎ ক্রিকেটারের পরিচয় খুবই কম পাওয়া গেছে। তবে তাদের মধ্যে সবার চাইতে উল্লেখযোগ্য হলেন অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটরক্ষক ও সেরা বাঁহাতি ব্যাটসম্যান অ্যাডাম গিলক্রিস্ট, যাকে সততার আইকন হিসাবে বিবেচনা করা হয়।

আম্পায়ারকে আউট দেওয়ার আগেই অ্যাডাম গিলক্রিস্ট বহুবার প্যাভিলিয়নে ফিরে গেছেন। ক্রিজে থাকাকালীন তিনি নিজে আউট বুঝতে পারলেই আম্পায়ারের আঙুল তোলার আগেই প্যাভিলিয়নে ফিরে গেছেন, এক দুবার নয়, প্রায় ১২ বার। এটা ক্রিকেটের কোনো পরিসংখ্যান নয়, তবে এটা একটি সততার রেকর্ড।

শুধু তাই নয়, আম্পায়ারের সিদ্ধান্তকে ভুল প্রমাণ করে বিপক্ষ দলের ব্যাটসম্যানকে ফিরিয়ে এনেছেন। উল্লেখ্য, ২০০৩ সালের বিশ্বকাপের সময় আম্পায়ারের ভুল সিদ্ধান্তে আউট হন এক ভারতীয় ব্যাটসম্যান, গিলক্রিস্ট তখন তাকে ক্রিজে ফিরিয়ে আনেন, সেসময় ভারতীয় অনুরাগীদের মন জয় করে নেন।

Image result for Sachin Tendulkar with Adam Gilchrist

এই অস্ট্রেলিয়ান ‘কিংবদন্তি খেলোয়াড়’ অ্যাডাম গিলক্রিস্ট তার আন্তর্জাতিক ক্রিকেট কেরিয়ারে মোট ৯৬টি টেস্টে ৫,৫৭০ রান ও ৩৭৯টি ক্যাচ, ২৮৭টি ওয়ানডেতে ৯,৬১৯ রান ও ৪১৭টি ক্যাচ নেন। অন্যদিকে ১৩টি টি-টোয়েন্টিতে ২৭২ রান করেছেন।

প্রসঙ্গত, ২০০৭ ওয়ানডে বিশ্বকাপের ফাইনাল ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে তিনি ১০৪ বলে ১৪৯ রানের একটি দুর্ধর্ষ ইনিংস খেলেছিলেন, যা তার কেরিয়ারের সেরা ব্যাটিং পারফরম্যান্স বলে বিবেচিত হয়।

গাজীপুর কথা
গাজীপুর কথা