ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ডেথ ওভারে সর্বোচ্চ উইকেট শিকারী মুস্তাফিজ

প্রকাশিত: ০৬:৩৫, ২৬ সেপ্টেম্বর ২০২১

ডেথ ওভারে সর্বোচ্চ উইকেট শিকারী মুস্তাফিজ

বাংলাদেশ দল তো বটেই, ফ্র্যাঞ্চাইজিভিত্তিক ক্রিকেটেও ভরসার এক নাম হয়ে দাঁড়িয়েছেন মুস্তাফিজুর রহমান। ডেথ ওভারে তিনি যেন হয়ে উঠেছেন অপ্রতিরোধ্য। অন্তত গত আড়াই বছরের পারফরম্যান্স সেটাই বলে। কারণ টি-২০ ফরম্যাটে বিগত আড়াই বছরে ডেথ ওভারে মুস্তাফিজই সর্বোচ্চ উইকেট শিকারী বোলার।
ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) পাঞ্জাব কিংসের বিপক্ষে রাজস্থান রয়্যালসের অবিশ্বাস্য জয়ের পর অধিনায়ক সাঞ্জু স্যামসন ভূয়সী প্রশংসায় ভাসিয়েছিলেন টাইগার পেসার মুস্তাফিজুর রহমানকে। তিনি বলেছিলেন, ডেথ ওভারে তার সবচেয়ে বড় ভরসা মুস্তাফিজ। জাতীয় দলেও ইনিংসের শেষে প্রতিপক্ষকে আটকানোর মূল দায়িত্ব থাকে তার ওপরেই।
পরিসংখ্যান বলছে, সবশেষ ৩৩ মাসে টি-২০তে ৭.৯৫ ইকোনমিতে ৬১ উইকেট শিকার করেছেন মুস্তাফিজ। যা এই ফরম্যাটে ৩৩ মাসে সর্বোচ্চ উইকেট। কাটার মাস্টার এই রেকর্ড গড়তে পেছনে ফেলেছেন ক্রিস মরিস, ডোয়াইন ব্রাভোর মতো তারকাদের।
মুস্তাফিজের পর এই রেকর্ড দ্বিতীয় স্থানে আছেন রাজস্থান রয়্যালসে তার সতীর্থ ক্রিস মরিস। তার উইকেট সংখ্যা ৫৭। ৫৫ উইকেট নিয়ে তৃতীয়স্থানে আছেন ডোয়াইন ব্রাভো। চতুর্থ স্থানে আছেন ব্রাভোর সমান ৫৫ উইকেট শিকার করা ইংলিশ পেসার ক্রিস জর্ডান। পঞ্চম অবস্থানে আছেন ৫২ উইকেট নেওয়া কাগিসো রাবাদা।

২০১৯ সাল থেকে টি-২০তে সর্বোচ্চ ৫ উইকেট শিকারী বোলার:-

১. মুস্তাফিজুর রহমান – ৬১ উইকেট
২. ক্রিস মরিস – ৫৭ উইকেট
৩. ডোয়াইন ব্রাভো – ৫৫ উইকেট
৪. ক্রিস জর্ডান – ৫৫ উইকেট
৫. কাগিসো রাবাদা – ৫২ উইকেট

গাজীপুর কথা