ঢাকা,  বৃহস্পতিবার  ১৮ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

গভীর রাতে কর্মীদের ভয়ংকর বার্তা দিলো ইলন মাস্ক

প্রকাশিত: ১৪:৪৭, ২৭ মার্চ ২০২৩

গভীর রাতে কর্মীদের ভয়ংকর বার্তা দিলো ইলন মাস্ক

ইলন মাস্ক

ইলন মাস্ক মাইক্রোব্লগিং সাইট টুইটারের দায়িত্ব নেওয়ার পর থেকেই অদ্ভুত সব আচরণ শুরু করেছেন। এমনিতেও মাঝরাতে কর্মীদের ইমেল পাঠানো ইলন মাস্কের ক্ষেত্রে নতুন কিছু নয়। তবে এবার রাত আড়াইটায় কর্মীদের ইমেল পাঠিয়েছেন তিনি। সেখানে দেওয়া হয়েছে চরম সতর্কবার্তা। 

ইমেলে কর্মীদের বলা হয়েছে অফিসে এসে কাজ করা ‌‌‘অপশনাল’ নয়। বিষয়টা বাধ্যতামূলক। মূলত এই ইমেল পাঠানোর একদিন আগে টুইটারের সানফ্রান্সিকোর অফিস প্রায় অর্ধেক ফাঁকা ছিল। সেই খবর ইলন মাস্কের কাছে পৌঁছতেই কড়া সতর্কবার্তা দিয়েছেন কর্মীদের।

গতবছর অক্টোবর মাসের শেষের দিকে টুইটারের দায়িত্ব নিয়েছিলেন ইলন মাস্ক। তারপরই ব্যাপক হারে কর্মী ছাঁটাই করেন তিনি। প্রায় ৭৫০০ কর্মী থেকে টুইটারের কর্মী সংখ্যা নেমে আসে ২ হাজারে। কর্মী ছাঁটাইয়ের পাশাপাশি খরচ নিয়ন্ত্রণের জন্য একাধিক পদক্ষেপ নেন ইলন মাস্ক। সেই সঙ্গে কর্মীদের প্রতি সংস্থার আচরণেও আমূল বদল এসেছে। অফিসে কর্মীদের জন্য অনেক নতুন নিয়মও চালু হয়েছে। 

ইলন মাস্ক দায়িত্ব নেওয়ার পর টুইটারের সবচেয়ে পরিবর্তন হল ব্লু টিক সাবস্ক্রিপশন। ব্যবহারকারীরা টাকার বিনিময়ে টুইটার অ্যাকাউন্টের জন্য ব্লু টিক কিনতে পারবেন। 

টুইটারের সিইও পদে আসীন হওয়ার পরেই কর্মী ছাঁটাই শুরু করেছিলেন ইলন মাস্ক। এক ধাক্কায় সংস্থার ওয়ার্ক ফোর্স কমে গেছে প্রায় ৫০ শতাংশ। চলতি বছরেও অব্যাহত রয়েছে টুইটারের কর্মী ছাঁটাই। আগামী দিনে টুইটারে আরও কর্মী ছাঁটাইয়ে আশঙ্কা করছেন অনেকেই। 

বেশিরভাগ ক্ষেত্রেই কর্মীরা জানিয়েছেন, আগে থেকে তাদের কিছুই জানানো হয়নি। হুট করেই ছাঁটাই করা হয়েছে। এমনকি ছুটিতে থাকাকালীন, মাতৃত্বকালীন ছুটিতে থাকার সময়েও অনেকের চাকরি খোয়া গিয়েছে। অথচ ওই অনুমোদন প্রাপ্ত ছুটির সময়ের জন্য টাকা পাচ্ছেন না কর্মীরা।