ঢাকা,  বুধবার  ২৪ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

মঙ্গল গ্রহে হাসছে ভালুক!

প্রকাশিত: ১১:১৫, ১ ফেব্রুয়ারি ২০২৩

মঙ্গল গ্রহে হাসছে ভালুক!

নাসার ক্যামেরায় ধরা ভালুকের চেহারার আকৃতি। ছবি: সংগৃহীত

মঙ্গলগ্রহের মাটিতে ভালুক খুঁজে পেলেন নাসার বিজ্ঞানীরা। তাদের ক্যামেরায় সম্প্রতি ধরা পড়েছে একটি হাস্যময় মুখ। মঙ্গলগ্রহ থেকে ক্যামেরার দিকে তাকিয়ে যেন হাসছে একটি ভালুক। মঙ্গলবার (৩০ জানুয়ারি) মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে উঠে আসে এ তথ্য।

কক্ষপথে পাঠানো নাসার মহাকাশযানে স্থাপন করা ক্যামেরায় দেখা গিয়েছে লাল গ্রহের এই হাসি মুখ। মঙ্গল গ্রহের মাটিতে এমন ভাবে কিছু গর্ত তৈরি হয়েছে, যা ভালুকের হাসি মুখের আকার ধারণ করেছে। গত ২৫ জানুয়ারি ইউনিভার্সিটি অফ অ্যারিজোনা ছবিটি প্রকাশ করে।

ছবিতে দেখা যায়, দু’টি প্রায় সমান আকারের গোল গর্ত। সেগুলো ভালুকের চোখের আকার ধারণ করেছে। সেই সঙ্গে নাকের জায়গায় রয়েছে আবছা গোল চিহ্ন। তার ঠিক নীচে বাঁকা গোল গর্ত ভালুকের হাসি মুখের রূপ নিয়েছে।

নাসার পক্ষ থেকে ছবিটি ব্যাখ্যা করে জানানো হয়, মঙ্গল গ্রহের মাটিতে ‘ভি’ আকৃতির একটি পবর্ত রয়েছে। সেই পর্বতের খাঁজ ভালুকের নাকের আকার নিয়েছে। এছাড়া, দু’টি বড় বড় গর্ত পাশাপাশি ভালুকটির চোখ তৈরি করেছে। মঙ্গল গ্রহের মাটিতে রয়েছে একটি ভাঙাচোরা বৃত্তাকার শিলা, যা ভালুকের মাথার রূপ নিয়েছে।

মঙ্গল গ্রহের কক্ষপথে প্রায় ২৫০ কিলোমিটার দূরত্বে ঘুরছে নাসার ক্যামেরা। বিজ্ঞানীদের অনুমান, নাকের আদলে যে পর্বতটির সন্ধান পাওয়া গিয়েছে, তা আগ্নেয়গিরি হতে পারে। আবার স্তরে স্তরে লাভা জমে গিয়েও ওই আকৃতি ধারণ করে থাকতে পারে।

বিজ্ঞানীরা জানান, মঙ্গল গ্রহে আগ্নেয়গিরির ক্রমাগত উদগিরণ, লাভার প্রবাহ এবং বাতাস একসঙ্গে মিশে মাটিতে প্রায় এমন আকার ধারণ করে। কক্ষপথ থেকে গ্রহের দিকে অবস্থিত নাসার ক্যামেরায় সেই আকার ধরা পড়ে প্রায়ই।

এর আগে ২০২২ সালে নাসার মহাকাশ পর্যবেক্ষণ যান সূর্যের একটি ছবি প্রকাশ করে। ওই ছবি দেখলে মনে হবে যেন সূর্য হাসছে। মূলত সৌরমুকুটের ঘন কালো দুটি গর্তের কারণে এমনটি দেখা গিয়েছিল।