ঢাকা,  বৃহস্পতিবার  ২৮ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

বাংলাদেশে টিকটকের নিরাপত্তা দূত হলেন তারা

প্রকাশিত: ২৩:৪৭, ২৬ জানুয়ারি ২০২৩

বাংলাদেশে টিকটকের নিরাপত্তা দূত হলেন তারা

বাংলাদেশে টিকটকের নিরাপত্তা দূত হলেন তারা

বিশ্বের অন্যতম ভিডিও-নির্ভর জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম টিকটক বাংলাদেশে #সেফারটুগেদার নামক কর্মসূচি চালু করেছে। এই কর্মসূচির লক্ষ্য হলো, দেশের টিকটক ব্যবহারকারীদের ডিজিটাল নিরাপত্তা বিষয়ে সচেতন করা। 

বুধবার (২৫ জানুয়ারি) রাতে রাজধানীর একটি হোটেলে টিকটক তাদের #সেফারটুগেদার কর্মসূচির সেফটি অ্যাম্বাসেডর্স বা নিরাপত্তা দূতদের নাম ঘোষণার পাশাপাশি আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে। 

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশে টিকটকের নিরাপত্তা দূত হিসেবে কাজ করবেন বিভিন্ন মাধ্যমের ছয় তরুণ তারকা। তারা হলেন- টেন মিনিট স্কুলের উদ্যোক্তা আয়মান সাদিক, ফুটবলার জামাল ভূঁইয়া, অভিনেত্রী শবনম ফারিয়া, সাবেক মিস বাংলাদেশ পিয়া জান্নাতুল, জনপ্রিয় কনটেন্ট নির্মাতা ইফতেখার রাফসান ও লাইফস্টাইল ইনফ্লুয়েন্সার ফাইজা। 

জনপ্রিয় এই ছয় তারকাদের নিয়ে অনুষ্ঠানে একটি প্যানেল আলোচনার আয়োজন করা হয়। আয়মান সাদিকের সঞ্চালনায় আলোচকরা ডিজিটাল সেফটির বিভিন্ন দিক যেমন- ভুল তথ্য, হয়রানি এবং সাইবার বুলিং, ইন্টারনেটের দায়িত্বশীল ও নিরাপদ ব্যবহার, নিরাপদ কনটেন্ট তৈরি নিয়ে আলোচনা করেন। পাশাপাশি উপস্থিত ক্রিয়েটরদের দিকনিদের্শনা ও টিপস দেন কীভাবে তারা টিকটকে নীতিমালা মেনে সুন্দর সব কনটেন্ট তৈরির মাধ্যমে একজন নিরাপদ কনটেন্ট ক্রিয়েটর হতে পারেন। 

অনুষ্ঠানে এক ভিডিও বার্তায় বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশনের ডিরেক্টর জেনারেল (সিস্টেম অ্যান্ড সার্ভিস) ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ বলেন, ‘ডিজিটাল নিরাপত্তা আজকের বিশ্বে একটি গুরুত্বপূর্ণ বিষয় এবং আমি এই সময়োপযোগী প্রচারণার ব্যবস্থা করার জন্য টিকটককে ধন্যবাদ জানাই। বিষয়বস্তু নির্মাতাদের অবশ্যই দায়িত্বশীলভাবে কাজ করতে হবে এবং অন্যদের অনুপ্রাণিত করে এমন ভালো বিষয়গুলো তুলে ধরতে হবে। আমাদের অবশ্যই ভাইরাল হওয়ার প্রবণতা থেকে বেরিয়ে আসতে হবে এবং দেশের প্রতিভার প্রতিনিধিত্ব করে এমন বিষয়বস্তু তৈরিতে কাজ করতে হবে।’