ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ডিজিটাল বাংলাদেশ মেলায় যত আয়োজন

প্রকাশিত: ১৬:৩৫, ২৬ জানুয়ারি ২০২৩

ডিজিটাল বাংলাদেশ মেলায় যত আয়োজন

ডিজিটাল বাংলাদেশ মেলায় যত আয়োজন

রাজধানীতে শুরু হয়েছে ডিজিটাল বাংলাদেশ মেলা। তিন দিনের এ মেলায় ৫২টি প্যাভিলিয়ন ও ৭৭টি স্টলে নিজেদের প্রযুক্তি ও কার্যক্রম তুলে ধরছে বিভিন্ন প্রতিষ্ঠান।

বৃহস্পতিবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে নানা আয়োজন নিয়ে শুরু হয় তিন দিনব্যাপী এ মেলা। বিভিন্ন প্যাভিলিয়ন ও স্টলে প্যারেন্টাল কন্ট্রোল, ট্রিপল প্লে (এক ক্যাবলে ল্যান্ডফোনের লাইন, ইন্টারনেট ও ডিশ সংযোগ), মোবাইল অ্যাপস, ব্রডব্যান্ড ইন্টারনেট সেবা ও ডিজিটাল প্রযুক্তি ইত্যাদি দেখানো হচ্ছে।

প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে, জেডটিই, এবং বিভিন্ন মোবাইল উৎপাদনকারি  প্রতিষ্ঠানগুলো তাদের উৎপাদিত পণ্য দেখাচ্ছে, দেশি সফটওয়্যার কোম্পানিগুলো তাদের তৈরি সফটওয়্যার ও সেবা উপস্থাপন করছে। টেলিকম অপারেটরগুলো তাদের ভয়েস, ইন্টারনেট ও মূল্য সংযোজিত সেবা (ভ্যাস) তুলে ধরছে। মেলায়  সরাসরি দেখানো হচ্ছে ফাইভজি প্রযুক্তি। মেলায় বঙ্গবন্ধুকে নিয়ে পৃথক কর্নার রয়েছে। সেই কর্নারে প্রযুক্তির মাধ্যমে বঙ্গবন্ধুর জীবনী তুলে ধরা হচ্ছে।

মেলায় তিন দিনে ৮ টি সেমিনারের মাধ্যমে সরকারের মন্ত্রী এবং অভিজ্ঞ বক্তারা বর্তমানের প্রযুক্তি ও আগামী দিনে প্রযুক্তির গন্তব্য নিয়ে কথা বলবেন। যেখানে ২৬ জানুয়ারি প্রথম দিনে সম্মেলন কেন্দ্রের মিডিয়া বাজারে বেলা ৩টায় ‘দক্ষতা উন্নয়ন ও শিক্ষার ডিজিটাল রূপান্তর: বাংলাদেশ প্রেক্ষাপট’ শীর্ষক সেমিনার। এতে প্রধান অতিথি শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। মূল প্রবন্ধে রয়েছেন বিটিআরসির কমিশনার ড. মুশফিক হাসান চৌধুরী। একই দিনে একই সময়ে উইন্ডি টাউন হলে ‘মেইড ইন বাংলাদেশ’  শীর্ষক আলোচনা অনুষ্ঠিত হবে। এতে প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রী টিপু মুনশি। মূল প্রবন্ধে থাকবেন ফেয়ার গ্রুপের চিফ মার্কেটিং অফিসার মো. মেসবাহ উদ্দিন।

মেলার দ্বিতীয় দিন মিডিয়া বাজারে বেলা ১১ টায় ‘পঞ্চম শিল্প বিপ্লব ও ফাইভি-জি অবকাঠামো : বাংলাদেশের প্রস্তুতি’ শীর্ষক সেমিনার। অনুষ্ঠানে আলোচনয় প্রধান অতিথি থাকছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মোহাম্মদ মাহফুজুল ইসলাম। একই দিন একই সময়ে উইন্ডি টাউনে ‘দুর্যোগকালীন সময়ে টেলিযোগাযোগ খাত’ শীর্ষক পূর্ব ও পরবর্তী কৌশল করণীয় নিয়ে সেমিনার । এখানে প্রধান অতিথির বক্তব্য রাখবেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ড. মোহাম্মদ এনামুর রহমান। মূল প্রবন্ধ উপস্থাপনে থাকবেন বিটিআরসির মহাপরিচালক (এসএন্ডএস) ব্রিগেডিয়ার জেনারেল নাসিম পারভেজ।

এদিন উইন্ডি টাউনে বেলা ৩ টায় থাকছে ‘ডাটা সায়েন্স রোবটিক্স এবং কৃত্রিম বুদ্ধিমত্তা : বাংলাদেশ প্রেক্ষিত’ শীর্ষক সেমিনার। অনুষ্ঠানে বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান প্রধান অতিথি থাকবেন। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স বিভাগের অধ্যাপক ড. লাফিফা জামাল। দ্বিতীয় আরও একটি সেমিনার থাকছে। বেলা তিন টায় ‘ডিজিটাল রূপান্তর: ভবিষ্যত বাংলাদেশের অর্থনীতির চালিকা শক্তি’ শীর্ষক এই সেমিনারে প্রধান অতিথি পরিকল্পনা প্রতিমন্ত্রী অধ্যাপক ড.  শামসুল আলম। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন পিডব্লিওসি বাংলাদেশের  ম্যানেজিং পার্টনার মামুন রশিদ।

এছাড়া মেলা উপলক্ষ্যে অনলাইন রচনা প্রতিযোগিতা এবং শিশু ও কিশোর-কিশোরীদের জন্য উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতা রয়েছে। শিশু, কিশোর-কিশোরীদের উন্মুক্ত চিত্রাঙ্কন প্রতিযোগিতার বিষয় হচ্ছে বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ এবং ডিজিটাল বাংলাদেশ। প্রাথমিক স্কুল পর্যায়ের শিক্ষার্থীগণ (১ম থেকে ৫ম শ্রেণি) এই প্রতিযোগিতায় অংশ গ্রহণের জন্য নির্ধারণ করা হয়েছে। অনলাইন রচনা প্রতিযোগিতায় বিষয় ক-গ্রুপ: নিম্ন মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীগণ (৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি) (অনধিক ১০০০ শব্দ) বঙ্গবন্ধুর সোনার বাংলা। খ-গ্রুপ: মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীগণ (৯ম থেকে ১০ম শ্রেণি) (অনধিক ১২০০ শব্দ) বিষয় ডিজিটাল বাংলাদেশ : রূপান্তরের গল্প।

মেলার শেষ দিন ২৮ জানুয়ারি মিডিয়া বাজারে ‘বেলা ১১ টায় নিরাপদ ডিজিটাল সমাজ: রাষ্ট্রের ভূমিকা’ শীর্ষক সেমিনার। এতে প্রধান অতিথি আইন. বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক। অনুষ্ঠানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বিজিডি ই-গভ সিআইআরটি প্রকল্প পরিচালক তারেক এম বরকতউল্লাহ। এদিন একই সময়ে উইন্ডি টাউনে স্মার্ট সিটি বিনির্মাণে প্রযুক্তির মহাসড়কে বাংলাদেশ শীর্ষক সেমিনার। এতে প্রধান অতিথি স্থানীয় সরকার পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রী তাজুল ইসলাম। যেখানে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের তথ্য প্রযুক্তি ইনস্টিটিউটের অধ্যাপক ড. এবিএম মইনুল হোসেন।

মেলার সমাপনী ২৮ জানুয়ারি সন্ধ্যা ৬ টায়। ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বারের সভাপতিত্বে  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা মন্ত্রী এম. এ. মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্য প্রযুক্তি মন্ত্রণালয় বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সদস্য রেজওয়ান আহাম্মদ। অনুষ্ঠান শেষে থাকছে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানও।