শনিবার  ০৪ ফেব্রুয়ারি ২০২৩,   মাঘ ২১ ১৪২৯,  ১৩ রজব ১৪৪৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ধরা পড়ল মহাশূন্য থেকে আসা ৯০০ কোটি বছর আগের রেডিও সংকেত

প্রকাশিত: ০৯:৪৭, ২০ জানুয়ারি ২০২৩

ধরা পড়ল মহাশূন্য থেকে আসা ৯০০ কোটি বছর আগের রেডিও সংকেত

রেডিও সংকেত

মহাশূন্যের দূরবর্তী কোনো ছায়াপথ থেকে আসা ২১ সেন্টিমিটার দৈর্ঘ্যের একটি রেডিও সংকেত শনাক্ত করেছেন ভারতের জ্যোতির্বিজ্ঞানীরা। এই প্রথমবার অন্য কোনো ছায়াপথ থেকে আসা এত দীর্ঘ রেডিও সংকেত রিসিভ করা হলো।

বিজ্ঞান সাময়িকী সায়েন্স অ্যালার্টে প্রকাশিত এক প্রতিবেদন অনুসারে, হাইড্রোজেন হলো মহাবিশ্বের অন্যতম প্রধান গাঠনিক উপাদান। তাই কোনো স্থানে এর উপস্থিতি সেখানকার বৈশিষ্ট্য সম্পর্কে অনেক বেশি তথ্য দিতে পারে। এ কারণে জ্যোতির্বিজ্ঞানীরা এই উপাদান থেকে আগত সংকেত শনাক্ত করতে খুব আগ্রহী।

ভারতের এখন চার্জবিহীন, ভারতের জায়ান্ট মেট্রিওয়েভ রেডিও টেলিস্কোপ (জিএমআরটি) আণবিক হাইড্রোজেনের বিচ্ছুরণের কারণে তৈরি হওয়া আলোর একটি তরঙ্গ শানক্ত করেছে। বিজ্ঞানীদের ধারণা, এই তরঙ্গ সংকেতটি অন্তত ৮৮০ কোটি বছর আগে তার উৎস থেকে নির্গত হয়েছিল, যা আমাদের প্রায় ১৪০০ কোটি বছর পুরনো মহাবিশ্বের শুরুর দিকে ঘটনাবলির বিষয়ে তথ্য দেবে।

এ বিষয়ে কানাডার ম্যাকগিল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ও মহাকাশ গবেষক অর্ণব চক্রবর্তী বলেছেন, ‘প্রতিটি গ্যালাক্সি বিভিন্ন ধরনের রেডিও সংকেত নির্গত করে। এখন পর্যন্ত পৃথিবীর কাছাকাছি গ্যালাক্সিগুলোতেও আমাদের জ্ঞান। তবে সম্ভবত এ সংকেতটি আমাদের ছায়াপথের কাছাকাছি কোনো একটি ছায়াপথ থেকে নির্গত হয়েছে।’

এ ক্ষেত্রে আণবিক হাইড্রোজেন দ্বারা নির্গত রেডিও সংকেতটির তরঙ্গগুলো খুব শক্তিশালী নয়। আলো হিসেবে এর তীব্রতাও ততটা নয় যার ফলে দূরত্বে শনাক্ত করা সহজ হতে পারে। তারপরও গবেষকরা শংকেতটির উৎস শনাক্ত করতে মহাকর্ষীয় লেন্সিং ব্যবহার করেছে। যার ফলে তারা ধারণা করছেন, তরঙ্গটি এসডিএসএসজে০৮২৬+৫৬৩০ নামক একটি দূরবর্তী ছায়াপথ থেকে উদ্ভূত হয়েছে।