ঢাকা,  শনিবার  ২০ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

রান্না করছে রোবট শেফ

প্রকাশিত: ১৭:১০, ৩০ নভেম্বর ২০২২

রান্না করছে রোবট শেফ

ফাইল ছবি

ফিনান্সিয়াল টাইমস-এর প্রতিবেদনে জানানো হয়েছে, লন্ডন-ভিত্তিক রোবোটিক্স কোম্পানি ‘মোলি’ প্রথম রোবট শেফ বিক্রি শুরু করবে। কোম্পানির পক্ষে দাবি করা হয়েছে, যে সিলিং-মাউন্ট করা ডিভাইসটি, যার নাম মোলি রোবোটিক্স কিচেন। এটি ৫ হাজারেরও বেশি রেসিপি রান্না করতে সক্ষম হবে এবং এটি হয়ে গেলে নিজেই পরিষ্কার করতে সক্ষম হবে।

এই রোবটটি প্রথমে কাঁকড়া রান্না করতে শিখেছে। এখন, এটি হাজার হাজার রেসিপি সহ প্রি-প্রোগ্রাম করা আসবে। সেজন্য  টাচস্ক্রিনে কমান্ড দিতে হবে। তবে তাকে কিছু সাহায্যও করতে হবে। যেমন, রান্নার উপাদানগুলো ঠিক ঠাক সাজিয়ে দিতে হবে। মোলির প্রতিষ্ঠাতা মার্ক ওলেনিক এমনটাই জানিয়েছেন।

এমন রোবট এই প্রথম নয়, কানাডার প্রতিষ্ঠান জ্যাসপার তৈরি করেছে একটি রাঁধুনি রোবট। এটি একসঙ্গে আটজনের খাবার তৈরি করে দিতে সক্ষম। তাই বাসাবাড়ির পাশাপাশি অনেক রেস্তোরাঁও এই রোবটের ব্যাপারে আগ্রহী হয়ে উঠছে। 

এখন পর্যন্ত রোবটটি আলু সেদ্ধ, পাপরিকা ক্রিম চিকেন ও পুডিংয়ের মতো খাবারগুলো তৈরি করতে পারে। রোবটের রান্না করা খাবারের মান কিন্তু স্বাভাবিক রেস্তোরাঁর মতোই হয়। তার তৈরি খাবারের দাম বাংলাদেশি টাকায় ১২০ থেকে ১ হাজার ৮০০ টাকার মধ্যে। কানাডার সাধারণ মানুষও রোবটের তৈরি খাবারের স্বাদ পাচ্ছেন।