ঢাকা,  শুক্রবার  ২৯ মার্চ ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

ইউটিউবে ‘অ্যাম্বিয়েন্ট মোড’ যেসব সুবিধা পাবেন

প্রকাশিত: ১৬:৫৫, ৩০ নভেম্বর ২০২২

ইউটিউবে ‘অ্যাম্বিয়েন্ট মোড’ যেসব সুবিধা পাবেন

প্রতীকী ছবি

বিশ্বের অন্যতম জনপ্রিয় ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ইউটিউব। ব্যবহারকারীদের ভিডিও দেখার সুবিধায় নানান ফিচার যুক্ত করছে প্ল্যাটফর্মটি। এবার ইউটিউবে এলো ‘অ্যাম্বিয়েন্ট মোড’। যা ব্যবহারকারীদের ইউটিউব ভিডিও দেখার অভিজ্ঞতা আরও ভালো করবে। যারা দীর্ঘ সময় ইউটিউবে ভিডিও দেখে কাটান তাদের জন্য এটি সবচেয়ে বেশি কাজে দেবে।

এই ফিচার ব্যবহার করা যাবে ইউটিউবের ভিডিও চালানোর ক্ষেত্রে। অ্যাম্বিয়েন্ট মোড অন করলে এটি ভিডিও ফুটেজের রঙগুলোকে অনেকটাই সফট গ্রেডিয়েন্ট টেক্সচার হিসএবে ব্যবহারকারীর ইন্টারফেসে ছড়িয়ে পড়বে। ফলে দীর্ঘসময় ভিডিও দেখলেও চোখের অতটা সমস্যা হবে না। এমনকি ভিডিওর রং পরিবর্তন হলে অ্যাম্বিয়েন্ট মোডের মাধ্যমে তা চোখের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ হবে নিজে থেকেই।

ফিচারটি অ্যান্ড্রয়েড, আইওএস ও ডেস্কটপেও পাওয়া যাবে। তবে এটি কেবল ডার্ক মোডে কাজ করে। তাই অ্যাম্বিয়েন্ট মোড ব্যবহার করতে প্রথমে ইউটিউব ডেস্কটপ বা অ্যাপে ডার্ক মোড সক্রিয় করতে হবে। এরপর অ্যাম্বিয়েন্ট মোড চালু করুন। দেখে নিন কীভাবে অ্যাম্বিয়েন্ট মোড চালু করবেন-

>> প্রথমে ডেস্কটপে অথবা স্মার্টফোনে ইউটিউব অ্যাপ খুলুন।
>> এবার যে ভিডিও দেখবেন সেটি প্লে করুন।
>> ইউটিউব প্লেয়ার থেকে ‘গিয়ার’ আইকনে প্রেস করুন।
>> এরপরে অ্যাম্বিয়েন্ট মোড নির্বাচন করুন ও এটি চালু বা বন্ধ করতে আইকনে প্রেস করুন।
>>সক্রিয় হওয়ার পরে ভিডিও প্লেয়ারের চারপাশে আপনার একটি টেক্সচার শো করবে। এতেই বুঝতে পারবেন অ্যাম্বিয়েন্ট মোড সক্রিয় করা হয়েছে।

সূত্র: মেক ইউজ অব