ঢাকা,  শুক্রবার  ১৯ এপ্রিল ২০২৪

Gazipur Kotha | গাজীপুর কথা

এক হাজার নারী উদ্যোক্তা পেলেন ৫ কোটি টাকা অনুদান

প্রকাশিত: ২১:৫৬, ২৯ সেপ্টেম্বর ২০২২

এক হাজার নারী উদ্যোক্তা পেলেন ৫ কোটি টাকা অনুদান

এক হাজার নারী উদ্যোক্তা পেলেন ৫ কোটি টাকা অনুদান

দেশের ১ হাজার নারী উদ্যোক্তার প্রত্যেককে ৫০ হাজার টাকা করে অনুদান দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমি প্রতিষ্ঠাকরণ (আইডিয়া) প্রকল্পের আওতায় ‘স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান প্রদান অনুষ্ঠান ২০২২’ আয়োজনে এ অনুদান প্রদান করা হয়।

প্রধানমন্ত্রী হাসিনার ৭৫তম জন্মবার্ষিকী উপলক্ষে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের অধীনে প্রকল্পটি বাস্তবায়িত হচ্ছে। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

স্পিকার বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাবিশ্বে বাংলাদেশকে নারীর ক্ষমতায়ন, নারী অধিকার প্রতিষ্ঠা এবং জেন্ডার সমতার এক রোল মডেল হিসেবে প্রতিষ্ঠা করেছেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক সভাপতির বক্তব্যে বলেন, নারীর প্রকৃত ক্ষমতায়নে নারীর আর্থিক সক্ষমতার গুরুত্ব তার লেখনীর মাধ্যমে তুলে ধরেছেন বঙ্গবন্ধু। আর তা বাস্তবায়ন করছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তার গৃহীত নানা উদ্যোগ ও ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নের মাধ্যমে ই-ক্যাব করোনায় ই-কমার্সকে লাইফ লাইনে পরিণত করেছেন। তাই আগামীতে প্রযুক্তির মাধ্যমে ১৮ বছরের নিচের কিশোরী উদ্যোক্তাদেরও এই অনুদান দেওয়ার ঘোষণা দেন প্রতিমন্ত্রী। তিনি প্রধান অতিথির পরামর্শ অনুযায়ী প্রত্যেক সংসদীয় আসনে ২ জন নারী উদ্যোক্তাকে অনুদান প্রদানের প্রতিশ্রুতি দেন।

পলক আরও বলেন, প্রকল্পের আওতায় ২৫০ কোটি টাকা ব্যয়ে চার বিভাগে ৫ মাসের প্রশিক্ষণ দিয়ে ২৫ হাজার স্মার্ট নারী উদ্যোক্তা তৈরি করা হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, শমী কায়সার (সভাপতি, ই-ক্যাব) ও নাসিমা আক্তার নিশা (প্রতিষ্ঠাতা ও সভাপতি, উই)।

অনুষ্ঠানে জানানো হয়, সংশ্লিষ্ট প্ল্যাটফর্ম বা অ্যাসোসিয়েশন থেকে প্রাপ্ত আবেদন আইডিয়া প্রকল্প গঠিত একটি কমিটির মাধ্যমে যাচাই-বাছাই শেষে ১ হাজার উদ্যোক্তা নির্বাচন করা হয়। এই আয়োজনের মাধ্যমে বিভিন্ন প্ল্যাটফর্ম থেকে নির্বাচিত ১ হাজার নারী উদ্যোক্তাকে আইডিয়া প্রকল্প থেকে স্মার্ট নারী উদ্যোক্তা অনুদান হিসেবে মোট ৫ কোটি টাকা অনুদান প্রদান করা হয়।