ঢাকা,  বৃহস্পতিবার  ২৫ এপ্রিল ২০২৪

বিজ্ঞানীরা এমন এক পদ্ধতি আবিষ্কার করেছেন, পরীক্ষাগারে নড়ছে মৃত মাকড়সার পা!

প্রকাশিত: ১১:০০, ২২ সেপ্টেম্বর ২০২২

বিজ্ঞানীরা এমন এক পদ্ধতি আবিষ্কার করেছেন, পরীক্ষাগারে নড়ছে মৃত মাকড়সার পা!

ফাইল ফটো

অ্যাডভান্সড সায়েন্স ম্যাগাজিনে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের রাইস ইউনিভার্সিটি গবেষকরা দেখেছেন যে, সুচবিদ্ধ মৃত মাকড়সা পা নাড়াতে সক্ষম। পা দিয়েই আঁকশির মতো আঁকড়ে ধরছে শিকার। সেই কাণ্ড দেখে আঁতকে উঠছেন অনেকে।

কীভাবে এমন কাণ্ড ঘটালেন বিজ্ঞানীরা? পুরো বিষয়টিকে বিজ্ঞানের ভাষায় বলে ‘নেক্রোবায়োটিক্স’। রাইস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ২০১৯ সাল থেকেই বিষয়টি গবেষণা করছেন। তাদের মতে, মাকড়সার পায়ে মানব দেহের মতো পেশি থাকে না। পায়ের নড়াচড়া মূলত নির্ভর করে দেহতরলের সঞ্চালনের উপর। আর এই দেহতরলের সঞ্চালন নিয়ন্ত্রিত হয় মাকড়সার মাথায় থাকা প্রসোমা নামক একটি প্রকোষ্ঠ থেকে। মৃত্যুর পর এই প্রকোষ্ঠ থেকে দেহ তরলের সঞ্চালন বন্ধ হয়ে যায়, ফলে গুটিয়ে আসে মাকড়সার পাগুলি।

রাইস বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা মনে করেন, মানুষের মধ্যে, বাইসেপ এবং ট্রাইসেপ থাকে। এগুলো হাত বাঁকানো এবং প্রসারিত করতে একসঙ্গ কাজ করে। মাকড়সার শুধুমাত্র ফ্লেক্সর পেশী থাকে (যা তাদের পা বাঁকাতে দেয়), এবং বাকি কাজ হাইড্রোলিক চাপ দ্বারা সম্পন্ন হয়।

গবেষকরা মাকড়সার মাথার কাছে প্রসোমা নামক একটি প্রকোষ্ঠে বাতাসযুক্ত ইনজেকশন ঢুকিয়েছিলেন। যা মাকড়সার পায়ের গতিবিধি নিয়ন্ত্রণ করেছে। এইভাবে, তারা দেখিয়েছিল যে একটি মৃত মাকড়সা ছোট বস্তু এবং সূক্ষ্ম ইলেকট্রনিক্স পরিচালনা করতে পারে।